23 C
Bangladesh
Thursday, December 8, 2022
Home আন্তর্জাতিক ট্রাম্পের জনসমর্থন বাড়তির দিকে।

ট্রাম্পের জনসমর্থন বাড়তির দিকে।

আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ইতিমধ্যে প্রকাশিত সব কটি জনমত জরিপে ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে অনেক ব্যবধানে এগিয়ে ছিলেন। কিন্তু এবার সিএনএনের প্রকাশিত এক জরিপে এই দুজনের ব্যবধান অনেক কমে এসেছে। তার অর্থ দাঁড়াচ্ছে, নির্বাচন যত ঘনিয়ে আসছে ট্রাম্পের জনপ্রিয়তা তত বাড়ছে।

সিএনএন-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি জরিপ ও বাজার গবেষণা সংস্থা এসএসআরএস পরিচালিত সিএনএনের একটি নতুন জরিপে ট্রাম্প ও বাইডেনের জনমতের ব্যবধান কমে আসার বিষয়টি লক্ষ্য করা গেছে। সেখানে বলা হয়েছে, ট্রাম্প ও বাইডেনের মধ্যে যে ব্যবধান ছিল, তা গত জুনের পর থেকে কমতে শুরু করেছে।

জরিপে দেখা গেছে, আমেরিকায় প্রায় ৫৩ শতাংশ ভোটার আসন্ন নির্বাচনে ভোট দেওয়ার ব্যাপারে ব্যাপক উৎসাহী। গড়ে ৫০ শতাংশ নিবন্ধিত ভোটার বাইডেন-কামালা হ্যারিসকে সমর্থন করছেন। অন্যদিকে ট্রাম্প ও পেনসকে সমর্থন করছেন ৪৬ শতাংশ ভোটার।

প্রতিবেদনে বলা হয়, ভোট দিতে অতি আগ্রহী ভোটারদের মধ্যে বাইডেনের পক্ষে আছেন ৫৩ শতাংশ, আর ট্রাম্পের পক্ষে আছেন ৪৬ শতাংশ। এতে দেখা যাচ্ছে, এই দুই শীর্ষ নেতার মধ্যে ব্যবধানটা অনেক কমে এসেছে।

আমেরিকার ১৫টি অঙ্গরাজ্যে পরিচালিত এই জনমত জরিপে দেখা যাচ্ছে, ট্রাম্প ও বাইডেনের মধ্যে জনপ্রিয়তার ফারাক মাত্র ১ শতাংশ। গত জুনে স্বতন্ত্র ভোটারদের মধ্যে বাইডেনের পক্ষে ছিল ৫২ শতাংশ, আর ট্রাম্পের পক্ষে ছিল ৪১ শতাংশ। এখন সেই হার বাইডেন ও ট্রাম্পের পক্ষে যথাক্রমে ৪৬ ও ৪৫ শতাংশে ভাগ হয়ে গেছে। এ ক্ষেত্রেও তাঁদের দুজনের ব্যবধান অনেক কমে এসেছে।

অবশ্য আমেরিকাজুড়ে ট্রাম্পের জনসমর্থনের হার ৪৩ শতাংশ, যেখানে বাইডেনের জনসমর্থনের হার ৪৬ শতাংশ।

জরিপে বলা হয়েছে, ট্রাম্পের সমর্থক ১২ শতাংশ ও বাইডেনের ৭ শতাংশ ভোটার বলেছেন, নভেম্বর নাগাদ এই পছন্দ বা মানসিকতা পরিবর্তনও হয়ে যেতে পারে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প যেসব কর্মকাণ্ড করেছেন তা ৪২ শতাংশ মানুষ সমর্থন করেছেন, আর ৫৪ শতাংশ মানুষ তা সমর্থন করেননি।

সূত্রঃপ্রথম আলো

Leave a Reply

Most Popular

বিভিন্ন দেশের কূটনৈতিকদের আচরণে উদ্বিগ্ন মানবাধিকার কর্মীগণ“রাজনৈতিক ভাবে প্রভাবিত হয়ে বিবৃতি দেওয়া কূটনৈতিক আচরণ পরিপন্থি”

সম্প্রতি কূটনৈতিকদের আচরণ নাগরিক সমাজের উদ্বিগ্নের কারণ হয়ে দাড়িয়েছে। গত ৬ ডিসেম্বর, ২০২২ তারিখে ১৫ কূটনৈতিক মিশনের মানবাধিকার দিবস উপলক্ষ্যে যৌথ বিবৃতি...

আগৈলঝাড়ায় বীট পুলিশিং সমাবেশ ও আইন-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

শফিকুল ইসলামস্টাফ রিপোর্টারঃ- "বিট পুলিশিং বাড়ি বাড়ি নিরাপদ সমাজ গড়ি" এই প্রতিপাদ্যকে সামনে রেখে বরিশালের আগৈলঝাড়ায় বিট পুলিশিং সমাবেশ...

The Best Antivirus Designed for Android

Whether you are new to Google android or it's simply looking for something to take care of smartphone secure, there...

আগৈলঝাড়ায় দুই অপহরণকারী গ্রেফতার দুই ছাত্রী উদ্ধার

শফিকুল ইসলামস্টাফ রিপোর্টারঃ- বরিশালের আগৈলঝাড়ায় পৃথক স্থানে দুই স্কুল ছাত্রী অপহরণের দুই মামলায় দুই অপহৃতাকে উদ্ধার করে দুই অপহরণকারীকে...

Recent Comments