38 C
Bangladesh
Tuesday, April 23, 2024
spot_imgspot_img
Homeআইন ও আদালতঅপরাধনওগাঁর পোরশার খাদ্য পরিদর্শক অহিদুলের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের মামলা

নওগাঁর পোরশার খাদ্য পরিদর্শক অহিদুলের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের মামলা

মুজাহিদ হোসেন, নওগাঁ জেলা প্রতিনিধিঃ

নওগাঁর পোরশা উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের পরিদর্শক অহিদুল ইসলামের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মামলায় অহিদুল ইসলামের মোট ১ কোটি ১৩ লাখ ৬১৭ টাকার সম্পদ উল্লেখ করা হয়। এর মধ্যে ৮২ লাখ ৬৮ হাজার ৫২৭ টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ বলে উল্লেখ করা হয়।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে দুর্নীতি দমন কমিশন সমন্বিত নওগাঁ জেলা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

দুদকের তদন্তে খাদ্য পরিদর্শক অহিদুল ইসলাম অবৈধ উপায়ে ৮২ লাখ ৬৮ হাজার ৫২৭ টাকা উপার্জন করেছেন, যা তাঁর জ্ঞাত আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ। এছাড়া অহিদুল ইসলাম যে সম্পদ বিবরণী দাখিল করেছেন, তা যাচাই-বাছাই করে অসংগতি পাওয়া গেছে। তিনি ৫০ লাখ ৯১ হাজার ৬১৭ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন। এ ধরণের কর্মকান্ড শাস্তিযোগ্য অপরাধ। জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অপরাধে দুর্নীতি দমন কমিশন আইন-২০০৪ এর ২৭(১) ধারায় গত ১৩ সেপ্টেম্বর অহিদুলের বিরুদ্ধে দুদক সমন্বিত কার্যালয় নওগাঁ কার্যালয়ের সহকারী পরিচালক তানভীর আহমেদ বাদী হয়ে মামলা দায়ের করেন।

মামলার এজহারে উল্লেখ করা হয়, গোপন সংবাদের ভিত্তিতে দুদক পোরশা উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের খাদ্য পরিদর্শক অহিদুল ইসলামের সম্পদের হিসাব বিবরনী তলব করে। তার পরিপ্রেক্ষিতে অহিদুল তাঁর জ্ঞাত আয় হিসেবে ২৯ লাখ টাকা মূল্যের স্থাবর এবং ৩৩ লক্ষ ৬০ হাজার টাকা মূল্যের অস্থাবর সর্বমোট ৬২ লক্ষ ৬০ হাজার টাকার সম্পদ রয়েছে বলে দাখিলকৃত সম্পদ বিবরনীতে উল্লেখ করে। পরবর্তীতে দুদক অনুসন্ধান চালিয়ে প্রাথমিক পর্যায়ে ৩৯ লাখ ১৭ হাজার ৪১০ টাকা স্থাবর ও ৫৮ লক্ষ ৮৪ হাজার ২০৭ টাকা অস্থাবর সম্পদ মিলিয়ে মোট ৯৮ লাখ ১ হাজার ৬১৭ টাকা মূল্যের সম্পদের সন্ধান পায়। পরবর্তীতে আরও গভীরভাবে অনুসন্ধান করলে দুদক তাঁর স্থাবর-অস্থাবর মিলিয়ে মোট ১ কোটি ১৩ লাখ ৫১ হাজার ৬১৭ টাকার সম্পদের অনুসন্ধান লাভ করে।

দুদক সংশ্লিষ্ট বিভিন্ন রেকর্ডপত্র পর্যালোচনা করে অহিদুল ইসলামের প্রকৃতপক্ষে ৩০ লাখ ৮৩ হাজার ৯০ টাকা বৈধ আয়ের সন্ধান পায়। এই হিসাব অনুযায়ী জ্ঞাত আয়ের উৎসের সাথে অসঙ্গতিপূর্ণ ৮২ লাখ ৬৮ হাজার ৫২৭ টাকার সম্পদ অর্জন করে ভোগ দখলে রাখার অপরাধে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৭(১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

পোরশা উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিসের খাদ্য পরিদর্শক অহিদুল ইসলামের বাড়ি নওগাঁ জেলার মান্দা উপজেলার চকসিদ্ধেশরী গ্রামে। বর্তমানে নওগাঁ শহরের উকিলপাড়া এলাকায় ভিআইপি টাওয়ার নামের একটি বহুতল ভবনে বসবাস করেন।#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments