31 C
Bangladesh
Friday, July 19, 2024
spot_imgspot_img
Homeপরিবেশ ও জলবায়ুপটুয়াখালীতে আবারো রাসেলস ভাইপারের সন্ধান!!

পটুয়াখালীতে আবারো রাসেলস ভাইপারের সন্ধান!!

রেদওয়ানুল ইসলাম রাসেল:

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার বালিয়াতলী ইউনিয়নে একটি এবং ধুলাসার ইউনিয়নের নলাপাড়া গ্রামে একটি রাসেলস ভাইপার সাপের দেখা মিলেছে। মঙ্গলবার (২৫ জুন) সকালে একই সময়ে সাপ দু’টি  স্থানীয়রা দেখে ৩৩৩ জরুরি কল সেন্টারে ফোন করে অবহিত করে। পরে বনবিভাগ অ্যানিমেল লাভার্সের সহযোগীতায় সাপ দুটিকে উদ্ধার করে।

জানা যায়, উপজেলার ধুলাস্বার ইউনিয়নের নলাপাড়া গ্রামের মো. আব্দুল বারেকের বাড়ির জালে আটকা পড়েছে রাসেল ভাইপার‍। ওই বাড়ির রুবিনা নামের এক নারী লাক্রি আনতে গিয়ে দরজার সামনে জালে আটকা পড়া অবস্থায় দেখে ডাকচিৎকার দিলে স্থানীয়রা এগিয়ে আসে।

এটির দৈর্ঘ্যে ৫ ফুটের মত। এসময় সাপটিকে এক নজর দেখতে ভীড় জমায় ওই এলাকার উৎসুক জনতা। পরে সাপটি উদ্ধার করেছে অ্যানিমেল লাভার্স অব পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্যরা।

একই বাড়ির বাসিন্দা মো. সবুজ বলেন, বাড়ি থেকে রাস্তায় উঠার পথে রাতের যে কোন সময় আটক পড়ে সাপটি। সকালে আমার মা দেখতে পেয়ে আমাকে ডাক দেয়। পরে খবরটি ছড়িয়ে পড়লে অনেক লোক একনজর দেখতে ভীড় জমিয়েছে।  সাপটি এখনো জীবিত আছে। আমরা এটাকে আঘাত করিনি। এনিমেল লাভারস অফ পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্যদের সংবাদ দেওয়া হয়েছে। 

অ্যানিমেল লাভার্স অব পটুয়াখালীর কুয়াকাটা টিমের সদস্য আরিফুর রহমান শাওন জানান, বনবিভাগের কাছে তথ্য পেয়ে আমরা নলাপাড়া গ্রাম থেকে একটি উদ্ধার করি বালিয়াতলীতে খোঁজ সেখানে আমাদের সদস্যরা পৌঁছেছে। সাপদুটিকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দিয়ে বন বিভাগকে হস্তান্তর করবো।

বনবিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, ফোন পেয়ে বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে আমরা উভয় ঘটনাস্থলে আমাদের সদস্য পাঠিয়েছি। অ্যানিমেল লাভার্সের সহযোগীয় ইতোমধ্যে একটি উদ্ধার হয়েছে। অন্যটিও উদ্ধারের চেষ্টা চলছে। উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে আমরা পরবর্তী পদক্ষেপ গ্রহণ করব। 

###

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments