29 C
Bangladesh
Saturday, April 20, 2024
spot_imgspot_img
Homeচট্টগ্রামপরিবেশ ও সু-পেয় পানি সংকটের আশংকা, সীতাকুণ্ডে ভরাট হচ্ছে শতবর্ষী পুকুর।

পরিবেশ ও সু-পেয় পানি সংকটের আশংকা, সীতাকুণ্ডে ভরাট হচ্ছে শতবর্ষী পুকুর।

মুসলেহ উদ্দীন, সীতাকুণ্ড:
চট্রগ্রাম জেলার সীতাকুণ্ডে সোনাইছড়ি ইউনিয়নের শীতলপুর এলাকায় পরিবেশ আইন অমান্য করে ভরাট করা হচ্ছে শতবর্ষী পুকুর।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন অবস্থিত পুকুরে বালি ফেলে ভরাট করছে প্রভাবশালী মহল। প্রায় ৫০ শতকের পুরোনো পুকুরটি ভরাট হয়ে পড়ায় সুপেয় পানি ও পরিবেশ ভারসাম্য নষ্টের আশংকা করছেন এলাকাবাসী।
অথচ পুকুর ভরাটের কারনে মাছ ও সুপেয় পানির সংকটের আশংকা দেখা দিলেও নেই নজরধারী।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শীতলপুর মদনহাটের শতবর্ষী মদন পুকুরটি বালি ঢেলে চালানো হচ্ছে ভরাট কাজ। পরিবেশ ভারসাম্যর কথা না ভেবে আইনের তোয়াক্কা না করে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে দিনে-দুপুরে চলছে পুকুর ভরাট। এ অবস্থায় পানীয় জলের চরম সংকট তৈরী হওয়ায় চলছে এলাকাজুড়ে পানির জন্য হাহাকার।

স্থানীয়রা বলেন, এলাকার হাজার-হাজার মানুষের অসুবিধার কথা না ভেবে দীর্ঘ বছরের পুরোনো একমাত্র পুকুরটি ভরাট করছে স্থানীয় প্রভাবশালী লোকজন। পানির চরম সংকটের মধ্যে স্থানীয় পানির চাহিদা পূরন করছে পুকুরটি। নলকুপগুলোতে পানির চরম সংকট দেখা দেয়ায় পানির হাহাকার চলছে এলাকাজুড়ে। জনগনের সমস্যার কথা না ভেবে ব্যবসার উদ্দেশ্যে পুকুরটি ভরাট করা হচ্ছে বলে জানান তারা।
এদিকে পরিবেশ ভারসাম্য নষ্ট করে পুকুরটি ভরাট হওয়ায় পানীয় জলের চরম সংকট দেখা দিয়েছে এলাকাজুড়ে। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে জনগনের তোয়াক্কা না করে আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে পুকুর ভরাট করছে মালিক পক্ষ।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাশেদুল ইসলাম বলেন,‘ পুকুর ভরাটের খবর পেয়ে তদ্বন্ত শুরু হয়েছে। নথিপত্র পর্যালোচনা শেষে আইনি ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments