25 C
Bangladesh
Thursday, December 1, 2022
Home কৃষি ও প্রকৃতি পোরশায় খাদ্য মন্ত্রী বলেন পরনির্ভরশীল কমাতে কৃষি প্রণোদনা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পোরশায় খাদ্য মন্ত্রী বলেন পরনির্ভরশীল কমাতে কৃষি প্রণোদনা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মুজাহিদ হোসেন, জেলা প্রতিনিধি নওগাঁঃ

নিজেদের প্রয়োজনীয় পণ্য উৎপাদন বৃদ্ধির মাধ্যমে পরনির্ভরতা কমাতে সরকারি প্রণোদনা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এসময় তিনি প্রণোদনা নিয়ে চাষাবাদ বাড়াতে কৃষকদের প্রতি আহবান জানান।

আজ পোরশা উপজেলা পরিষদ মিলনায়তন প্রাঙ্গণে রবি ২০২১-২২ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ৩৫২০জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে গম,ভুট্টা,সরিষা,সূর্যমুখী,খেসারি চিনাবাদাম,মুগ ও পেঁয়াজ বীজ এবং রাসায়নিক সার বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, বাজারে প্রায়শই যে সকল পণ্যের দাম বাড়ে সেগুলো আমাদের দেশে কম উৎপাদন হয়। পরনির্ভরতার কারণে সেসকল পণ্য আমদানি করতে হয়। আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে দেশেও দাম বাড়ে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের মাটি অনেক উর্বর, এখানে যা ফলাতে চান তাই ফলবে।

তিনি বলেন, আমাদের দেশে তেলের দাম কম হওয়ায় পাচার হয়ে যেত।
আন্তর্জাতিক বাজারের সাথে সমন্বয় রেখে দেশে ডিজেলের দাম বাড়ানো হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, এতে কৃষক কিছুটা ক্ষতিগ্রস্ত হবে। কৃষক বান্ধব সরকার কৃষককে প্রণোদণার মাধ্যমে সে ক্ষতি পুষিয়ে নিতে সাহায্য করবে।
মন্ত্রী আরো বলেন, গ্রামীণ অর্থনীতির বাংলাদেশ তিন স্তম্ভের উপর দাড়িয়ে আছে। এগুলো হলো কৃষি খাত,গার্মেন্টস খাত এবং প্রবাসীদের রেমিটেন্স। এ সেক্টরগুলো শক্তিশালী হওয়ার কারণে করোনাকালে বিশ্ব অর্থনৈতি মন্দায় পতিত হলেও বাংলাদেশের অর্থনীতি ছিলো শক্তিশালী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাজমুল আহমেদ রেজা এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষিবিদ সঞ্জয় কুমার সরকার, বিশেষ অতিবিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মঞ্জুর মোর্শেদ চৌধুরী।

অনুষ্ঠানে ১ হাজার চারশত জন কৃষকের মাঝে গম,২ শত জন কৃষকের মাঝে ভুট্টা,১ হাজার ৫ শত কৃষকের মাঝে সরিষা,১ শত জন কৃষকের মাঝে সূর্যমুখী, ১ শত পঞ্চাশ জন কৃষকের মাঝে, মশুর, ১ শত জন কৃষকের মাঝে খেসারী, ২০ জন কৃষকের মাঝে চিনাবাদাম, ৩০ জন কৃষকের মাঝে মুগ এবং ২০ জন কৃষকের মাঝে পেয়াজ বীজ বিতরণ করা হয়।

Leave a Reply

Most Popular

চরমোন্তাজ ইউনিয়ন ছাত্রদলের পূর্নাঙ্গ কমিটি ঘোষণাসভাপতি তরিকুল ইসলাম মিঠুসাধারণ সম্পাদক তাছিন আহম্মেদ মুছা

আইয়ুব খান, রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধিপটুয়াখালীর রাঙ্গাবালীর উপজেলার চরমোন্তাজ ইউনিয়ন ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষনা করা হয়েছে। বৃহস্পতিবার রাঙ্গাবালী উপজেলা ছাত্রদলের আহবায়ক মোঃ সোহাগ...

নওগাঁয় অর্ধগলিত শিশুর লাশ উদ্ধার নিয়ে পুলিশ সুপারের সংবাদ সম্মেলন

নওগাঁয় অর্ধগলিত শিশুর লাশ উদ্ধার নিয়ে পুলিশ সুপারের সংবাদ সম্মেলন মুজাহিদ হোসেন,নওগাঁ জেলা প্রতিনিধি: নওগাঁর আত্রাইয়ে...

ওজনে বেশী নেওয়া ধান ব্যাবসায়ীদের তালিকা চেয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তা।

নয়নাভিরাম গাইন (নয়ন) কলাপাড়া পটুয়াখালী প্রতিনিধি। কৃষকের আর্তনাদে সাড়াদিয়েছে প্রশাসন। ধৈর্য ধরে শুনেছে তাদের কথা। উল্লেখ হয়েছে তাদের উপর...

ওজনে বেশী নেওয়া ধান ব্যাবসায়ীদের তালিকা চেয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তা।

নয়নাভিরাম গাইন (নয়ন) কলাপাড়া পটুয়াখালী প্রতিনিধি। কৃষকের আর্তনাদে সাড়াদিয়েছে প্রশাসন। ধৈর্য ধরে শুনেছে তাদের কথা। উল্লেখ হয়েছে তাদের উপর...

Recent Comments