31 C
Bangladesh
Friday, July 19, 2024
spot_imgspot_img
Homeরাবিবিবর্তনের ধারায় বাঙালি সংস্কৃতি নিয়ে রাবিতে আলোচনা সভা

বিবর্তনের ধারায় বাঙালি সংস্কৃতি নিয়ে রাবিতে আলোচনা সভা

রাবি প্রতিনিধি:
বিবর্তনের ধারায় বাঙালি সংস্কৃতি নিয়ে রাবিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (২১ মে) বিকাল ৫টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইসমাইল হোসেন সিরাজী ভবনের ড.এ আর মল্লিক গ্যালারিতে সেন্টার ফর কালচারাল স্টাডিজের আয়োজনে এ আলোচনা সভা হয়।

”বিবর্তনের ধারায় বাঙালি সংস্কৃতি,” শিরোনামে আলোচনা সভায় মুখ্য বক্তব্য রাখেন অধ্যাপক ড. আবদুল জলিল। সেন্টার ফর কালচারাল স্টাডিজের সভাপতি অধ্যাপক মোবাররা সিদ্দিকার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক জাহাঙ্গীর হোসেন, অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান, অধ্যাপক আখতার হোসেন।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন ইতিহাস বিভাগের শিক্ষক ও, গোলাম সারওয়ার, ড. অনুপম হীরা মণ্ডল, ড. আমিরুল ইসলাম, ড. রতন কুমার, ড. হাবিবুর রহমান এবং বিভিন্ন বিভাগের ৩৪জন শিক্ষার্থী। সাধারণ সম্পাদক অধ্যাপক রওশন জাহিদের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান বক্তা ড. আব্দুল জলিল তার বক্তব্যে বলেন, হাজার বছরের বাঙালি সংস্কৃতি সমৃদ্ধ, মানবিক ও অসাম্প্রদায়িক। বাঙালির ধর্মচর্চা সমৃদ্ধ সংস্কৃৃতির উত্তরাধিকার। তাই ধর্ম পালন করতে হবে বিবেক বুদ্ধি দিয়ে। নাহলে ধর্মীয় কূপমন্ডুকতায় নিমজ্জিত হয়ে পড়বে।

বাঙালি সংস্কৃতির বিবর্তনের ইতিহাস তুলে ধরে তিনি আরো বলেন, ব্রাহ্মণ্যবাদের নিপীড়নের শিকার নিম্নশ্রেণীর হিন্দুরা সুফিবাদের সাম্য, মৈত্রী ও প্রেমের বাণীতে আকৃষ্ট হয়ে মুসলমান হয়ে ছিলেন। বাঙালি মুসলমান, বাঙালি হিন্দু, বাঙালি বৌদ্ধ সকলেই এক জাতি। জাতিগত বাঙালি সংস্কৃতির যে পরিচয় ইতিহাস থেকে পাওয়া যায়, তা সর্ব ধর্মের মূল নির্যাসকে ধারণ করে আছে। তাই সংস্কৃতি চর্চা মানুষের মানবিক উন্নয়ন ঘটান।

তারিফুল ইসলাম
রাজশাহী বিশ্ববিদ্যালয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments