30 C
Bangladesh
Sunday, June 16, 2024
spot_imgspot_img
Homeজাতীয়সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবি: রুয়েটে শিক্ষক সমিতির

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবি: রুয়েটে শিক্ষক সমিতির

রাবি প্রতিনিধি:
সর্বজনীন পেনশন স্কিমে বিশ্ববিদ্যালয়গুলোকে অন্তর্ভুক্ত করার প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) মৌন মিছিল ও মানববন্ধন করেছেন শিক্ষকেরা। সে সঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ও স্বতন্ত্র সুপারগ্রেড প্রবর্তনের দাবি জানানো হয়েছে।

রবিবার (১৯ মে) সকাল সাড়ে ১০টার সময় এই কর্মসূচি পালন করেন শিক্ষকেরা। সকাল সাড়ে ১০টার সময় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের সামনে থেকে মৌনমিছিল বের করা হয়। পরে সেই মিছিল রুয়েটের প্রধান ফটকের সামনে গিয়ে মানববন্ধন করেন।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি মো. কামরুজ্জামান রিপন বলেন, আমাদের পক্ষ থেকে আগেই এই সর্বজনীন পেনশন নীতিমালা প্রত্যাখান করেছি। আজকে মানববন্ধন থেকে আবারও প্রত্যাখান করলাম। যতদিন পর্যন্ত এই নীতিমালা প্রত্যাহার না হবে, ততদিন পর্যন্ত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা সবাই মাঠে থাকবেন। এই কর্মসূচির মাধ্যমে আমরা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। আশা করছি তিনি এ বিষয়ে দ্রুত হস্তক্ষেপ করবেন।

পরবর্তী কর্মসূচি ঘোষণা করে তিনি আরো বলেন, আগামী ২৮ মে সারা দেশে ২ ঘণ্টার কর্মবিরতি আছে, আগামী ৬ জুন অর্ধবেলা কর্মবিরতি রয়েছে। পয়লা জুলাই থেকে যদি নীতিমালা প্রত্যাহার না করা হয়, তবে শিক্ষক ফেডারেশনের সিদ্ধান্তে লাগাতার কর্মবিরতি চলবে। তিনি এইসব কর্মসূচিতে সবাইকে অংশ নিতে আহ্বান জানান।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. ফারুক হোসেন বলেন, বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। এখানে এই নীতিমালা প্রত্যাহার করতে হবে। বহু আগে থেকেই আশ্বাস দেওয়া হয়েছে যে, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেল ও স্বতন্ত্র সুপারগ্রেড দেওয়া হবে। সর্বজনীন পেনশন নীতিমালা দ্রুত প্রত্যাহার করে স্বতন্ত্র বেতন স্কেল ও স্বতন্ত্র সুপারগ্রেড ঘোষণা করা হোক।

সভাপতি সাধারণ সম্পাদকসহ আরও বক্তব্য রাখেন, শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও পুরকৌশল বিভাগের অধ্যাপক মো. রবিউল আওয়াল, যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ও শিক্ষক সমিতির সদস্য মো. আবু সাইদ, মানবিক (ইংরেজি) বিভাগের সহকারী অধ্যাপক আহসান হাবীব প্রমুখ।

তারিফুল ইসলাম
রাজশাহী বিশ্ববিদ্যালয়
২৬.০৫.২০২৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments