30 C
Bangladesh
Wednesday, April 24, 2024
spot_imgspot_img
Homeঅনিয়মআদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার পদে উন্নয়ন খাতের জনবলকে বিধিবহির্ভূতভাবে...

আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার পদে উন্নয়ন খাতের জনবলকে বিধিবহির্ভূতভাবে রাজস্বপদে পদায়নের পাঁয়তারা।

নিজস্ব প্রতিবেদক:

আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার পদে উন্নয়ন খাতের জনবলকে বিধিবহির্ভূত ভাবে রাজস্বপদে পদায়নের চেষ্টা চলছে। চুড়ান্ত নিয়োগ বিধি না থাকায় ও শিক্ষা প্রশাসনের বিভিন্ন কার্যক্রম সুষ্ঠু ভাবে সম্পাদনের লক্ষ্যে বিগত ০৭/০৯/২০১৩ খ্রিঃ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এর শুন্যপদে সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মধ্যে থেকে সরকারি আদেশে জৈষ্ঠতা ও যোগ্যতার ভিত্তিতে বিগত০১/০১/২০১৫ খ্রিষ্টাব্দে ২৮ জন এবং ২৭/০৭/২০১৭ খ্রিষ্টাব্দে ৩৯ জন সহ সর্বমোট ৬৭ জন কর্মকর্তাকে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার পদে চলতি দায়িত্ব প্রদান করা হয়।
সেসিপ প্রকল্পের ৪৬ জন কর্মকর্তা,যারা ইতিমধ্যে প্রকল্পের সকল বেনিফিট নিয়ে নিয়েছেন তারা রাজস্ব খাতে স্থানান্তরের জন্য আদালতে মামলা দায়ের করেন।আদালত ১১দফা গাইড লাইনের আলোকে অস্থায়ী ভাবে সৃষ্ট রাজস্ব খাতের শুন্যপদে পদায়নের নির্দেশনা প্রদান করেন। শিক্ষা মন্ত্রণালয় মাউশিরকে এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার কথা জানালে, মাউশির সাবেক মহাপরিচালক জানিয়ে দিয়েছিলেন ৪৬ জন কর্মকর্তা ১১টি গাইড লাইনের প্রথম তিনটি শর্ত পূরণ করতে পারে নাই বিধায় তাদের রাজস্ব খাতে পদায়নের সুযোগ নেই বলে মন্ত্রনালয়কে লিখিত ভাবে অবহিত করেন।
৪৬ জন পিটিশনার কতৃক দায়েরকৃত চলমান কনটেম্পট মামলা নং ৪৬০/২১১৬ এর গত ১৯/১১/২০১৮ তারিখের এক আদেশে “উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার পদে ” মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত States Quo প্রদান করেন।
আদালতের নির্দেশনা অমান্য করে গত ১৪/০৭/২০২১ খ্রিঃ শিক্ষা মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব উন্নয়ন এর সভাপতিত্বে একটি সভা করে রেজুলেশন করেন যেখানে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার পদে উন্নয়ন খাতের ৪৬ জন কর্মকর্তাকে পদায়নের জন্য সুপারিশ করা হয়। ইতিমধ্যে মাউশির মহাপরিচালক শুন্যপদের তথ্য মন্ত্রনালয়কে প্রেরণ করেন। যেহেতু ৪৬০/২০১৬ নং কনটেম্পট মামলায় “উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ” পদে States Quo থাকা অবস্থায়ও ৪৬ জন জন উন্নয়ন খাতের জনবলকে বিধিবহির্ভূত ভাবে পদায়নের মতামত প্রদান করলে চলতি দায়িত্বে থাকা সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারগণ মহামান্য হাইকোর্ট বিভাগে কনটেম্পট পিটিশন ৩১৬/২০২১ দায়ের করেন। আদালত রুল জারি করেন এবং দুই সপ্তাহের মধ্যে সচিব, শিক্ষা মন্ত্রনালয়কে জবাব দাখিল করার জন্য বলেন। ইতিমধ্যো সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার গণ নিয়োগ বিধি সহ পদোন্নতির সকল শর্ত পূরণ করা সত্বেও তাঁদের পদোন্নতির প্রয়োজনীয় কার্যক্রম গ্রহন করা হচ্ছেনা। একইপদে তাঁরা প্রায় ২৮ বছর যাবৎ কর্মরত আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments