36 C
Bangladesh
Thursday, April 25, 2024
spot_imgspot_img
Homeমেলাটাঙ্গাইলে উদ্যোক্তা মিলন মেলা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

টাঙ্গাইলে উদ্যোক্তা মিলন মেলা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।


আলমগীর হোসেন টাঙ্গাইল :

“তারুন্যের শক্তি বাংলাদেশের সমৃদ্ধি” এ শ্লোগানকে সামনে নিয়ে টাঙ্গাইলে উদ্যোক্তা মিলন মেলা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে ।
২৬ফেব্রুয়ারি ২০২১খ্রি. রোজ শুক্রবার টাঙ্গাইলে মধুপুরের ইকো কটেজ জলই এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে ।
এ মিলন ও মতবিনিময় সভায় সভাপতির হিসাবে বক্তব্য রাখেন টাঙ্গাইল চেম্বার অব কমার্সের সহ-সভাপতি আ.কাইয়ুম খাান খোকন সঞ্চালনায় ছিলেন সোনালী বাংলাদেশ নিউজ ডট কমের অনলাইন পোটালের সম্পাদক এবং জাতীয় দৈনিক বাংলাদেশ আলো পত্রিকার জেলা প্রতিনিধি মো: শামীম আল মামুন ।
স্বাগত বক্তব্য রাখেন টাঙ্গাইল জেলার প্রশিক্ষন সমন্বয়ক মো: ফাইজুর রহমান জুয়েল , টাঙ্গাইল প্রেসক্লাবের সহ সভাপতি ও দৈনিক আজকের দেশবাসী পত্রিকার নির্বাহী সম্পাদক মো : একরামুল হক খান তুহিন , জামালপুর জেলার প্রশিক্ষন সমন্বয়ক সানা মন্ডল, সিরাজগঞ্জ জেলার প্রশিক্ষন সমন্বয়ক রুবেল হোসেন সৈকত,অরনখোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহিম প্রমূখ ।
এ সময় আরও উপস্থিত ছিলেন ইএসডিপির টাঙ্গাইলের জেলার উদ্যোক্তা ফোরামের সকল উদ্যোক্তা বৃন্দ ।
বর্তমান সরকারের ১০ টি বড় উদ্যোগের একটি হচ্ছে বিনিয়োগ বিকাশ প্রধানমন্ত্রীর কার্যলয়ের অধীন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কতৃপক্ষ ( বিডা কর্তৃক বাস্তবায়নাধীন “ উদ্যোক্তা সুষ্টি ও দক্ষতা উন্নয়ন” প্রকল্পের টাঙ্গাইল জেলার উদ্যোক্তা উন্নয়ন ও বিনিয়োগ সহায়তা কেন্দ্র প্রশিক্ষন কার্যক্রম শুরু ( জুলাই ২০১৯) থেকে জানুয়ারী ২০২১ পর্যন্ত ১৪টি ব্যাচে মোট ৩৫৭ জনকে প্রশিক্ষন প্রদান করা হয়েছে । প্রশিক্ষন সম্পন্ন করে ৭১জন উদ্যোক্তা ব্যবসার উদ্যেগ গ্রহন করেছেন এর মধ্যে নারী ২৭ জন ও পুরুষ ৪৪ জন । উদ্যোক্তাদের মধ্যে নতুন ব্যবসায় উদ্যোগ গ্রহন করেছেন ৪২ জন এবং ব্যবসার সম্প্রসারন করেছেন ২৯ জন । প্রশিক্ষন গ্রহন কারীদের মধ্যে থেকে উদ্যোক্তা হয়েছেন মোট সংখ্যার ১৯ %।
টাঙ্গাইল জেলা থেকে প্রশিক্ষন প্রাপ্ত উদ্যোক্তারদের মোট বিনিয়োগের পরিমান ৮ কোটি ৫৬ লক্ষ এবং ৮৭৮ জনের( স্থায়ী ২৪৫ জনের এবং অস্থায়ি ৬৩৩ জনের ) কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে । করোনা কালীন সময় ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য সরকার কর্তৃক ঘোষিত প্রণোদনায় ৭ জনকে ২৫ লক্ষ টাকা ঋন পেতে সহায়তা করা হয়েছে ।
মতবিনিময় সভা শেষে অতিথিদের সম্মনা স্বারক প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে । আয়োজনে ছিলেন ESDP উদ্যোক্তা ফোরাম , টাঙ্গাইল ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments