29 C
Bangladesh
Saturday, April 20, 2024
spot_imgspot_img
Homeপটুয়াখালীটেকসই ভেড়ি বাঁধ নির্মাণের দাবিতে রাঙ্গাবালীর চরমোন্তাজে মানববন্ধন।

টেকসই ভেড়ি বাঁধ নির্মাণের দাবিতে রাঙ্গাবালীর চরমোন্তাজে মানববন্ধন।

আইয়ুব খান,রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধিঃ ঘূর্ণিঝড়ে যতটা না ক্ষতি হয়েছে, বাঁধ ভেঙে এবং ভাঙা বাঁধ দিয়ে পানি ঢুকে তার চেয়ে বেশি ক্ষতি হয়েছে। তাই টেকসই বাধ নির্মাণের দাবি তুলেছেন পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার ক্ষতিগ্রস্ত মানুষেরা। এই দাবিতে শুক্রবার সকাল ১০টায় উপজেলার চরমোন্তাজ ইউনিয়নের চরবেস্টিন পূর্ব বেড়িবাঁধ এলাকায় ভাঙা বেড়িবাধেঁর উপরে দাঁড়িয়ে ঘন্টাব্যাপী মানববন্ধন করা তাঁরা। এতে শতাধিক লোক অংশ নেন। তাদের দাবি, ‘ত্রাণ নয়, টেকসই বাঁধ চান’ তারা।
জানা গেছে,ঘূর্ণিঝড় ইয়াস ও পূর্ণিমার জোয়ারের তোড়ে উপজেলার চরমোন্তাজ ইউনিয়নের চরবেষ্টিন, নয়ারচর ও ছোটবাইশদিয়া ইউনিয়নের কোড়ালিয়া গ্রাামের বেড়িবাঁধ ভেঙে যায়। প্রশাসনের তথ্যমতে, এবারের দুর্যোগে উপজেলার বিভিন্ন এলাকার ৫ হাজার ৫১০ মিটার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হয়। অপরদিকে, এর আগেও ঘূর্ণিঝড় আম্ফান, ফনি ও বুলবুলের তান্ডবে চালিতাবুনিয়া ইউনিয়নের মধ্য চালিতাবুনিয়া, বিবির হাওলা, চরলতা, চিনাবুনিয়া ও চরমোন্তাজের চরআন্ডাসহ কয়কটি এলাকার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হয়। যা এখন পর্যন্ত মেরামত বা পুনঃনির্মাণের উদ্যোগ নেওয়া হয়নি। যার কারণে ভাঙা বাঁধ দিয়ে পানি ঢুকে ক্ষতির পরিমাণও বাড়ছে। ক্ষতিগ্রস্ত এলাকার মানুষের দাবি, দুর্ভোগ থেকে রেহাই দিতে স্থায়ীভাবে টেকসই এবং উঁচু বেড়িবাঁধ নির্মাণ প্রয়োজন। তারা সরকারের দৃষ্টি আকর্ষণ করেছেন।
চরমোন্তাজ ইউপি চেয়ারম্যান মোঃ হানিফ মিয়া বলেন, ‘আমাদের ইউনিয়নটির বিভিন্ন স্থানে বেড়িবাঁধ ভাঙা জোয়ারের পানি বাড়লেই সবার আগে এই স্থানগুলো তলিয়ে যায়। আমরা এর থেকে পরিত্রাণ চাই। ভাঙা বাঁধগুলো দ্রুত মেরামত করা হোক। ‘চরবেস্টিন গ্রামের স্থানীয় ইউপি সদস্য মোঃ আনোয়ার হাওলাদার বলেন, ‘ঘূর্ণিঝড় ইয়াসে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ এখনো সংস্কার হয়নি তাই জোয়ারের পানি ঢুকে আমাদের গ্রাম প্লাবিত হয়। কলাপাড়া পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী শওকত ইকবাল মেহেরাজ বলেন, ক্ষয়ক্ষতির বিষয়ে উর্ধ্বতণ কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। কিছুদিনের মধ্যে ভাঙা বাঁধগুলেঅ সংস্কারের ব্যবস্থা নেওয়া হবে।’ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাশফাকুর রহমান বলেন, ‘দুর্গম এই এলাকায় টেকসই বাঁধ নির্মাণের বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় পদক্ষেপ নিব’ ঘন্টাব্যাপী এ মানববন্ধনে উপস্থিত ছিলেন চরমোন্তাজ উনিয়ন পরিষদের উইপি সদস্য মোঃ আনোয়ার হাওলাদার,চরমোন্তাজ ১নং ওয়ার্ড আওয়ামী-লীগ এর সভাপতি মোঃ জালাল ডাক্তার,সাধারণ সম্পাদক মোঃ নাসির উদ্দিন নসু,মোঃ হেলাল মৃধা,মোঃ আল-আমিন,সাজিদুল ইসলাম নিপু,মনিরুল ইসলাম হাওলাদার প্রমূখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments