28 C
Bangladesh
Friday, April 19, 2024
spot_imgspot_img
Homeপ্রশিক্ষণদাগনভূঞায় গ্রামভিত্তিক অস্ত্রবিহীন মৌলিক প্রশিক্ষণ

দাগনভূঞায় গ্রামভিত্তিক অস্ত্রবিহীন মৌলিক প্রশিক্ষণ

আবদুল্লাহ আল মামুন :
বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর অধীনে ফেনী জেলার দাগনভূঞা উপজেলার পূর্বচন্দ্রপুর মডেল ইউনিয়নের ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডের সকল গ্রামের ৩২ জন পুরুষ ও ৩২ জন মহিলা প্রশিক্ষণার্থীর অংশগ্রহণে ১০ দিন মেয়াদি গ্রামভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষণ ৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণ কার্যক্রম (প্রথম ধাপ) আগামী ১৬ সেপ্টেম্বর ২০২১ তারিখে সমাপ্ত হবে।

সোমবার (৬ সেপ্টেম্বর) সকালে উপজেলার পূর্বচন্দ্রপুর মডেল ইউনিয়নের বৈরাগীর হাট পূর্ব চন্দ্রপুর উচ্চ বিদ্যালয়ের হল রুমে এ প্রশিক্ষণ কার্যক্রমের দ্বিতীয় দিনে এসময় প্রশিক্ষণ প্রদান করেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ সাইফ উদ্দিন আহমেদ। উপস্থিত ছিলেন উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা এ. কে. এম রুহুল আমিন ভূইয়া, ইউআই মোঃ মামুনুর রশীদ, ইউআই দিলরুবা আক্তার, সাংবাদিক আবদুল্লাহ আল মামুন।

প্রশিক্ষণে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ সাইফ উদ্দিন আহমেদ প্রশিক্ষনার্থীদের বলেন, দেশের অর্থনৈতিক ও উৎপাদনশীল কর্মকাণ্ডে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান। তিনি যুবদেরকে প্রশিক্ষণ নিয়ে আত্মকর্মী হওয়ার পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির ভূমিকা রাখার জন্য উদ্ভুদ্ধমূলক বক্তব্য প্রদান করেন। এছাড়া প্রশিক্ষণার্থীদের মাদক, সন্ত্রাস ও জঙ্গীবাদ হতে দূরে থাকার পাশাপাশি সামাজিক বিভিন্ন কর্মকাণ্ডে সম্পৃক্ত হওয়ার আহ্বান করেন। তিনি আরো বলেন, যুবদের স্বপ্ন, দেশের স্বপ্ন, যুবদের ভাবনা, দেশের ভাবনা নিয়ে কাজ করলে তাহলেই একটি সমৃদ্ধিশীল বাংলাদেশ পরিণত হবে।

জানা গেছে, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ওই গ্রামভিত্তিক ভিডিপি মৌলিক প্রশিক্ষণের মাধ্যমে সদস্যদের প্রাথমিকভাবে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে অবদান, সামাজিক দায়বদ্ধতা, প্রাথমিক আইনগত ধারণা প্রদান, নারী ও শিশু পাচার রোধ, বাল্যবিয়ে নিরোধ, যৌতুক প্রদান বন্ধ করা, জন্ম নিয়ন্ত্রণ, ইভটিজিং, এসিড নিক্ষেপ নিয়ন্ত্রণ, মাদক দ্রব্যের অপব্যবহার রোধ, পরিবেশ দূষণ, দুর্নীতি প্রতিরোধ ও শিষ্টাচার, নির্বাচন, দুর্গাপূজা, প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদিতে দায়িত্ব পালন, জঙ্গি দমনবিষয়ক আলোচনা, কৃষি, বৃক্ষ রোপণ ও আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহারবিষয়ক আলোচনা, গবাদি পশু/পাখি পালন ও চিকিৎসা পদ্ধতি, মৎস্য চাষ ও চিকিৎসা পদ্ধতি, অগ্নি দুর্ঘটনা ও ভিডিপি সদস্যদের করণীয় প্রভৃতি বিষয়ে পাঠদান করা হচ্ছে। কোভিড-১৯ মহামারীর ফলে উদ্ভূত পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক প্রশিক্ষণের সার্বিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। পরে তাদের যোগ্যতানুসারে ২৮ দিনের ভিডিপি মৌলিক প্রশিক্ষণ অথবা ৭০ দিনের সাধারণ আনসার মৌলিক প্রশিক্ষণের জন্য নির্বাচিত হওয়ার ক্ষেত্রে অধিকতর অগ্রাধিকার দেয়া হবে। এ প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষণার্থীগণ গ্রামীণ ভিডিপি প্লাটুনের সদস্য হিসেবে নিয়োজিত/তালিকাভুক্ত হবেন এবং ভিডিপির পরবর্তী প্রশিক্ষণগুলোতে অংশগ্রহণের সুযোগ পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments