32 C
Bangladesh
Wednesday, April 24, 2024
spot_imgspot_img
Homeঅবৈধ স্থাপনানওগাঁ আত্রাই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন প্রসাশন নীরব

নওগাঁ আত্রাই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন প্রসাশন নীরব

মুজাহিদ হোসেন, জেলা প্রতিনিধি নওগাঁঃ

ড্রেজার মেশিন দিয়ে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে নওগাঁর আত্রাই উপজেলার নদী তীরবর্তী গ্রামগুলো। প্রশাসনের নাকের ডগায় এমন রমরমা ব্যবসা চললেও এ ব্যাপারে প্রশাসন নীরব ভূমিকা পালন করছে বলে এলাকাবাসীর অভিযোগ।

বৃহস্প্রতিবার বেলা সাড়ে ১১ টার দিকে সরেজমিনে দেখা গেছে, নওগাঁর আত্রাই উপজেলার আত্রাই নদীতে সারিবদ্ধভাবে প্রায় ৩ টি ড্রেজার মেশিন নদীতে বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছে প্রভাবশালী বালু উত্তোলনকারী ব্যবসায়ীরা। বসত ভিটা, রাস্তা, ব্লক তৈরি, স্কুল মাঠ ভরাটসহ ট্রাক্টর দিয়ে বিভিন্ন জায়গায় বিক্রি হচ্ছে এসব বালু। এতে উপজেলার নদীতে অসময়ে ভাঙন দেখা দিতে পারে।নদীর তীরবর্তী শ্রীধর গুড়নই, জগদাশ,শিকারপুর,সহ বেশ কয়েকটি গ্রাম রয়েছে ভাঙনের হুমকির মুখে। প্রশাসনিকভাবে বার বার নিষেধ করা সত্ত্বেও ক্ষমতার অপব্যবহার করে চলছে বালুর ব্যবসা। অবৈধ ড্রেজার মেশিন বন্ধের জন্য দফায় দফায় আত্রাই উপজেলা ভূমি অফিসার, উপজেলা নির্বাহী অফিসারের নিকট অভিযোগ করেও কোন প্রতিকার পাচ্ছে না ভুক্তভোগীরা।

ড্রেজার মেশিনের মালিকের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে সরকারের উন্নয়ন কাজে ব্যবহার করা হয়। আমরা বালু উত্তোলন না করলে উন্নয়ন কাজ বন্ধ হয়ে যাবে।

ওই এলাকার মজিবর, হেলাল,মতিন বলেন, ড্রেজার মেশিন দিয়ে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে নদীর তীর ভেঙ্গে যাচ্ছে, তাদের বিরুদ্ধে প্রশাসন কোন ব্যবস্থা নেয় না, আমরা অসহায় মানুষ আমাদের কথা কে শোনে।

আত্রাই উপজেলা ভূমি কর্মকর্তা মুঞ্জুরুল আলম জানান, আমি ড্রেজার মেশিন চালানোর কোনও অনুমতি দেইনি। কাজের চাপে ওই এলাকায় যাওয়া সময় হয় নাই। তবে আমি দ্রুত পদক্ষেপ নেব।

আত্রাই উপজেলা নির্বাহী অফিসার মো.ইকতেখারুল ইসলাম বলেন, ড্রেজার মেশিন দিয়ে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়ে অভিযোগ দিলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments