29 C
Bangladesh
Thursday, March 28, 2024
spot_imgspot_img
Homeবরিশালনিরাপদ নৌযাত্রার লক্ষ্যে ভলান্টিয়ার ফর বাংলাদেশ(ভিবিডি) বরিশাল জেলার 'নৌ নিরাপত্তা, সিজন-২'

নিরাপদ নৌযাত্রার লক্ষ্যে ভলান্টিয়ার ফর বাংলাদেশ(ভিবিডি) বরিশাল জেলার ‘নৌ নিরাপত্তা, সিজন-২’

ধান,নদী ও খাল এ তিনের সংমিশ্রণ বরিশাল। নদী ও খাল বহুল বরিশালে তাই নৌ দুর্ঘটনাও নিত্যদিনের সঙ্গী। এ নৌ দুর্ঘটনা রোধে ৩১শে অক্টোবর ভিবিডি বরিশাল জেলার গ্রহণকৃত পদক্ষেপ প্রজেক্ট ‘নৌ নিরাপত্তা, সিজন-২’। প্রজেক্টটি বাস্তবায়ন করা হয় বরিশালের লঞ্চ ঘাট সংলগ্ন এলাকায়।
প্রজেক্টটি ছিল মূলত গণসচেতনতামূলক ক্যাম্পেইন। যেখানে ভলান্টিয়াররা বিভিন্ন সর্তকতা মূলক পোস্টার প্রর্দশন ও মাইকিং করার মধ্য দিয়ে জনগণকে সচেতন করেন।
সেই সাথে চরকাউয়া খেয়াঘাটে যে নৌকা গুলো যাত্রী পারাপার করে সে নৌকাগুলোতে লাইফ জ্যাকেট দেয়া হয় এবং মাঝিদেরকে নিরাপদ নৌযাত্রার কিছু নির্দশনা দেয়া হয়।
প্রজেক্ট প্রসঙ্গে প্রজেক্ট লিডার নাভিদ নাসিফ বলেন, ‘সচেতনতা সব সময়ের জন্য। নদীপথের যাত্রায় পর্যাপ্ত জ্ঞানের অভাব এবং অবহেলার ফলে নিয়মিতই উল্লেখযোগ্য হারে দুর্ঘটনা ঘটছে।কেবলমাত্র চালক,যাত্রীর সচেতনতা এবং ইতিবাচক মানসিকতাই পারে সম্ভাব্য দুর্ঘটনার মোকাবেলা করতে।
নৌপথে দুর্ঘটনারোধে এবং নিরাপদ নৌ যাত্রায় চালক-যাত্রীদের উদ্ভুদ্ধ করতে প্রজেক্ট নৌ নিরাপত্তা,সিজন-২ সফলভাবে সর্বোচ্চ ভূমিকা রেখেছে।’
অপর প্রজেক্ট লিডার শুভ্রত সমাদ্দার বলেন, ‘সবাই সব নিয়ম-কানুন জানলেও অসচেতনতা দুর্ঘটনা ডেকে আনে। বরিশালে নৌ দুর্ঘটনা রোধে আমাদের প্রজেক্টের মূল লক্ষ্য হচ্ছে গণসচেতনতা বৃদ্ধি। হয়তো একটু সচেতনতার মাধ্যমে বেঁচে যেতে পারে শতশত প্রাণ।’

সকল ভলান্টিয়ারদের নিরলস পরিশ্রমের ফলে প্রজেক্টটির সুষ্ঠুভাবে সমাপ্তি ঘটে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments