30 C
Bangladesh
Friday, March 29, 2024
spot_imgspot_img
Homeঅনুষ্ঠানফেনীর দাগনভূঞায় ভূমি সেবা সপ্তাহ উদযাপন উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা

ফেনীর দাগনভূঞায় ভূমি সেবা সপ্তাহ উদযাপন উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা


আবদুল্লাহ আল মামুন:
“অনলাইনে খাজনা দিব ঘরে বসে দাখিলা পাব”, ভূমি সেবা ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ভূমি সেবা জনগণের দ্বারপ্রান্তে পৌঁছে দেয়া ও ডিজিটাল ভূমি সেবা সমূহ জনগণকে উদ্বুদ্ধ করতে ফেনীর দাগনভূঞা উপজেলা ভূমি সেবা সপ্তাহ ২০২১ উদযাপন উপলক্ষে উপজেলা ভূমি অফিস কার্যালয়ের উদ্যোগে সোমবার (৭ জুন) সকালে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত ভার্চুয়াল আলোচনা সভায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট গাজালা পারভীন রুহি এর পরিচালনায় উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নাহিদা আক্তার তানিয়া এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ দিদারুল কবীর রতন। এতে বক্তব্য রাখেন রামনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাষ্টার কামাল উদ্দিন, রাজাপুর ইউপি চেয়ারম্যান কাসেদুল হক বাবর, পৌর ভূমি সহকারী কর্মকর্তা মোঃ ইয়াছিন প্রমুখ। এসময় উপজেলার সকল ইউপি চেয়ারম্যানবৃন্দ, সাংবাদিক, দাগনভূঞা সহ ভূমি অফিস সমূহের অন্যান্য কর্মকর্তাবৃন্দ এবং উপজেলার সকল ইউনিয়ন পরিষদের সচিবগন ভার্চুয়াল আলোচনা সভায় অংশগ্রহণ গ্রহণ করেন।

ভার্চুয়াল আলোচনা সভার শুরুতে ভূমি সেবা সপ্তাহের বিভিন্ন দিক তুলে ধরেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট গাজালা পারভীন রুহি।

ভার্চুয়াল সভায় অংশগ্রহণকারীরা সরকারের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ সংক্রান্ত রেজিষ্ট্রেশনের ব্যাপক প্রচার, জমির মামলা দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করা ও জনভোগান্তি নিরসনে অটোমেশন কার্যক্রম আরো ত্বরান্বিত করাসহ ভূমি সংক্রান্ত বিভিন্ন বিষয়াদি নিয়ে আলোচনা করেন।

এবারের ভূমি সেবা সপ্তাহের প্রতিপাদ্য বিষয় অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ের নিবন্ধন, ই- নামজারীর আবেদন গ্রহণ, নামজারী, জমাভাগ/জমাএকত্রীকরণ ফ্রি ১ হাজার ১শ সত্তর টাকা গ্রহণ, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত জমির কুবলিয়ত ও দলিল হস্তান্তর, ভিপি বন্দোবস্ত নবায়ন কার্যক্রম, নামজারীর ডিসিআর ও খতিয়ান প্রদান এবং মিস কেস/রিভিউ মামলার আবেদন গ্রহণ করা হবে। আগামী ১ জুলাই থেকে অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায় করা হবে এবং আগামী ৩০ জুন এর মধ্যে সকল ভূমি মালিকদের নিজ নিজ ভূমি অনলাইনে নিবন্ধন করতে হবে। ভূমি সেবা সপ্তাহ কার্যক্রম চলবে ৬ জুন থেকে ১০ জুন পর্যন্ত। এখন থেকে প্রতি বছর অনলাইনে নেওয়া হবে জমির খাজনা। তাই সকল শ্রেণির ভূমি মালিকদের রেজিস্ট্রেশনের আওতায় আসার আহ্বান জানান উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গাজালা পারভীন রুহি। ভার্চুয়াল আলোচনা সভার সভাপতি উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তার তানিয়া এর সমাপনি বক্তব্যর মাধ্যমে সভার সমাপ্তি হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments