37 C
Bangladesh
Friday, April 19, 2024
spot_imgspot_img
Homeঅনুদানরাঙ্গাবালীতে সাগরগামী দুস্থ জেলে পরিবারের মাঝে পুষ্টি সমৃদ্ধ সামুদ্রিক শুটকি মাছ বিতরণ

রাঙ্গাবালীতে সাগরগামী দুস্থ জেলে পরিবারের মাঝে পুষ্টি সমৃদ্ধ সামুদ্রিক শুটকি মাছ বিতরণ

সাইমুন ইসলাম ফরিদ
প্রতিনিধি রাঙ্গাবালী পটুয়াখালী

পটুয়াখালী জেলা রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ ইউনিয়নে ইউএসএআইডির অর্থায়নে ‘ইকোফিশ-বাংলাদেশ’ প্রকল্পের আওতায় সাগরগামী প্রকৃত ও দুস্থ জেলেদের পুষ্টি চাহিদা নিরূপণে সহায়তার লক্ষ্যে বৃহস্পতিবার সকাল ১০টায় ১৫০ জেলে পরিবারের মাঝে বিশুদ্ধ, বিষমুক্ত পুষ্টিগুণ সমৃদ্ধ সামুদ্রিক শুটকি মাছ বিতরণ করা হয়েছে। উপজেলার “ইকোফিশ-২” প্রকল্পের ওয়ার্ল্ডফিশ ও মৎস্য অধিদপ্তরের প্রয়োগে এবং সুশীলন ও আইইউসিএনএর সহায়তায়, স্থানীয় ইউপি জনপ্রতিনিধিদের তত্বাবধানে জেলে পরিবারের মাঝে শুটকি মাছ বিতরণ করা হয়।

জানা যায়, ইউএসএআইডি’র অর্থায়নে পরিচালিত মৎস্য অধিদপ্তরের সাথে যৌথভাবে বাস্তবায়িত ওর্য়াল্ডফিশ বাংলাদেশের ইকোফিশ-২ কার্যক্রমের আওতায় বরিশাল ও চট্টগ্রাম বিভাগের চরফ্যাশন, রাঙ্গাবালী ও হাতিয়া উপজেলায় ইউএসএআইডির অর্থায়নে সাগরগামী প্রকৃত ও দুস্থ জেলেদের পুষ্টি চাহিদা নিরূপণে সহায়তার লক্ষ্যে ৫০০ জেলে পরিবারের মধ্যে পুষ্টিগুণ সমৃদ্ধ শুটকি মাছ বিতরণ করা হয়।
এ প্রসঙ্গে ইকোফিশ-২ প্রকল্পের দলনেতা ও মৎস্য বিজ্ঞানী প্রফেসর ড. মো. আব্দুল ওহাব বলেন, পুষ্টির ঘাটতি পূরণে সহায়তার লক্ষ্যে জেলে পরিবারের মধ্যে বিষমুক্ত পুষ্টিকর শুটকি মাছ বিতরণ করা হচ্ছে।

ইউএসএআইডি ইকোফিশ-২ কার্যক্রমের আওতায় মৎস্য সম্পদ সংরক্ষণ, সাগরগামী জেলেদের জীবন যাত্রার মান উন্নয়ন ও সামুদ্রিক বিপন্ন জীববৈচিত্র্য সংরক্ষণে বিজ্ঞানীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তারই অংশ হিসেবে বিকল্প কর্মসংস্থান এর মাধ্যম অনুযায়ী জেলে পরিবারের বধূদের মধ্যে বিশুদ্ধ, স্বাস্থ্যসম্মত ও বিষমুক্ত সামুদ্রিক শুটকি মাছ প্রস্তুতির প্রশিক্ষণ ও উপকরণ প্রদান নিয়মিত ভাবে প্রদান করা হয়ে থাকে। সেই সাথে এবার পুষ্টি চাহিদা পূরণে সামুদ্রিক শুটকি মাছ প্রদান ও যুক্ত হলো যা জেলেদের পরিবারে খাদ্য গ্রহন ও চাহিদা যোগানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments