34 C
Bangladesh
Saturday, April 20, 2024
spot_imgspot_img
Homeঅভিযোগসীতাকুণ্ডে দত্তবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় দখলের ঘটনায় এখনো হয়নি সুরাহা, স্কুলের চত্বরে...

সীতাকুণ্ডে দত্তবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় দখলের ঘটনায় এখনো হয়নি সুরাহা, স্কুলের চত্বরে ছাত্র-ছাত্রীদের মানববন্ধন

মুসলেহ উদ্দীন, সীতাকুণ্ড:
চট্টগ্রামের সীতাকুণ্ডে চলমান লকডাউনের ছুটিতে সরকারি প্রাথমিক বিদ্যালয় দখল ও চেয়ার টেবিল চুরির ঘটনায় গত একমাসেও উদ্ধার ও কেউ আটক না হওয়ায় মানববন্ধন করেছে স্কুলের শিক্ষার্থীরা।
আজ (২৯ মে) শনিবার সকাল ১১টায় সীতাকুণ্ড দত্তবাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয় চত্বর সংলগ্ন কলেজ রোডে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
স্কুল গেইট উম্মুক্ত চাই, লেখা পড়া করতে চাই, বিদ্যালয়ের টেবিল চেয়ার ফিরিয়ে দাও ফিরিয়ে দাও, ক্লাস রুমের তালা খুলে দাও খুলে দাও, শিক্ষার পরিবেশ ফিরিয়ে দাও, ক্লাস রুমে বসতে দাও, লেখা প্লে কার্ড হাতে নিয়ে শিক্ষার্থীরা মানববন্ধন করেছে।

জানা যায়, গত ২৯ এপ্রিল গভীর রাতে এক দল দুস্কৃতিকারী ১৯৩৫ সালে প্রতিষ্ঠিত সীতাকুণ্ড দত্তবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ঢুকে ৫টি টেবিল, ৫টি চেয়ার ও ১০০ জোড়া বেঞ্চসহ ১টিউবওয়েল তুলে নিয়ে যায়। যার আনুমানিক মুল্য ২ লক্ষ ৫০ হাজার টাকা। এছাড়া বিদ্যালয়ের ২টি টিনের কক্ষের নাট বল্টু খুলে টিন সরিয়ে ৩লক্ষ টাকার ক্ষতিসাধন করে। এই ঘটনায় অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা তৃপ্তি রানী ধরের পক্ষে সহকারি শিক্ষক মোঃ শরিফুল ইসলাম বাদী হয়ে চঞ্চল কুমার দত্ত ও বিষ্ণু কুমার দত্ত কে বিবাদী করে ০২/০৫/২০২১ তারিখে একটি অভিযোগ দাখিল করেন। উক্ত অভিযোগের ভিত্তিতে ১০/০৫/২০২১ তারিখে সীতাকুণ্ড মডেল থানায় একটি মামলা রুজু হয়।
উক্ত ঘটনার দীর্ঘ ১মাস ১৮দিন মামলা অতিবাহিত হলেও কোন প্রতিকার না পেয়ে ‘বিদ্যালয়ের চেয়ার টেবিল ফিরিয়ে দাও, স্কুল গেইট খুলে দাও, ক্লাসরুমের তালা খুলে দাও ইত্যাদি দাবী সম্বলিত প্লেকার্ড প্রদর্শন করে শত শত ছাত্র/ছাত্রী মানববন্ধনে মিলিত হয়।
স্কুলের মানববন্ধনে আসা নয়ন চৌধুরী বলেন, চোখের সামনে একটি সরকারী স্কুল দখল হয়ে যাওয়া দুঃখ জনক। আমরা সকলেই এর প্রতিবাদে মানববন্ধনে সামিল হয়েছি। এছাড়া মানববন্ধন চলাকালে সীতাকুণ্ড প্রেসক্লাবের ৩ জন সাংবাদিক নিজেদের পরিচয় উল্লেখ করে বিদ্যালয় অঙ্গনে প্রবেশ করতে চাইলে দখলদারদের পক্ষে তৃপ্তি দত্ত নামক এক মহিলা বাঁধা প্রদান করেন। পরবর্তীতে স্থানীয় কাউন্সিলর হারাধন চৌধুরী বাবুর সহায়তায় স্কুলে প্রবেশ করতে দেয়া হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ৩টি কক্ষে তালা বদ্ধ, ২টি কক্ষের ছাউনি উম্মুক্ত, ১টিতে কবুতরের খামার করা হয়েছে। বিদ্যালয়ের কয়েকটি পিলারগুলো থেকে টিন খুলে নেওয়া হয়েছে।
এই বিষয়ে প্রধান শিক্ষক তৃপ্তি রাণী বলেন, জোর পূর্বক স্কুল দখল করেছে তৃপ্তি দত্ত। আমরা এঘটনায় থানায় অভিযোগ দায়ের করেছি। পরবর্তীতে সেটি মামলায় রুপান্তর হয়। এতদিন হয়ে গেলেও পুলিশ স্কুলের চেয়ার-টেবিল উদ্ধার করতে পারেনি। বিষয়টি খুব দুঃখজনক।
অত্র বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও স্থানীয় কাউন্সিলর হারাধন চৌধুরী বাবু জানান, গত ২৯ এপ্রিল এই কক্ষগুলি জবরদখল ও চেয়ার টেবিল চুরির ঘটনা ঘটে। আমরা প্রশানকে জানিয়েছে। এখন আদালত থেকে পরিমাপ হচ্ছে।
এ বিষয়ে সীতাকুণ্ড মডেল থানার ওসি (তদন্ত) সুমন বণিক জানান, চুরির ঘটনাটির তদন্ত চলছে। আশা করি কিছুদিনের মধ্যে একটা রেজাল্ট হবে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: নুরুচ্ছফা বলেন, বিদ্যালয়টিতে প্রায় ৮০০ শিক্ষার্থী ও ১১ জন শিক্ষক রয়েছেন। রাতের আঁধারে তারা স্কুলটি দখল করেছে। চেয়ার-টেবিল নিয়ে যায়। এসব ঘটনায় মামলা দায়ের করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments