35 C
Bangladesh
Saturday, May 25, 2024
spot_imgspot_img
Homeঅর্থনীতিকরোনা মহামারীর কারণে দেশে লক্ষাধিক মানুষ বেকার হয়ে পড়েছে।

করোনা মহামারীর কারণে দেশে লক্ষাধিক মানুষ বেকার হয়ে পড়েছে।

মোঃ শাহ্ জালাল, ঢাকা প্রতিনিধিঃ বাংলাদেশ ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) সমীক্ষায় দেখা গেছে কোভিড-১৯ মহামারীর কারণে প্রায় ১৩ শতাংশ মানুষ বেকার হয়ে পড়েছে।

“কোভিড -১৯ এবং ব্যক্তিগত প্রতিক্রিয়াগুলির সাথে মোকাবিলা করা” শীর্ষক জরিপটি সারা দেশব্যাপী ৩০,০০০ জনের উপর পরিচালিত হয়েছিল।

বিআইডিএস জরিপটি ৫ থেকে ২৯ মে, ২০২০ পর্যন্ত চালিয়েছিল। বিআইডিএস কর্তৃক আয়োজিত এক ভার্চুয়াল কথোপকথনে বুধবার এটি উন্মোচিত হয়েছিল।
প্রতিবেদনে দেখা গেছে, ৫ হাজার টাকার কম আয়ের অংশগ্রহণকারীদের মধ্যে ১৯.২৩% রিপোর্ট করেছে যে তাদের আয় গত মাসের আয়ের তুলনায় ৭৫% হ্রাস পেয়েছে, যেখানে ৫০০০-১৫০০০ টাকা আয়ের ২৩.৩১% অংশগ্রহণকারীদের আয় হ্রাস পেয়েছে ৫০%।

এদিকে, কোভিড -১৯ এর প্রভাবের কারণে গ্রামাঞ্চলে এসএমই উদ্যোক্তারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছেন, কারণ গত বছরের আয়ের তুলনায় ২০২০ সালে তাদের আয় ৬৭% হ্রাস পেয়েছে।

একটি সমীক্ষায় দেখা গেছে, কোভিড -১৯ মহামারী সম্প্রসারণ রোধে লকডাউনের কারণে নগর ও পল্লী অঞ্চলে শ্রমজীবী ​​শ্রেণির আয় দ্রুত হ্রাস পাওয়ায় ২০২০ সালে বাংলাদেশে ১৬.৪ মিলিয়ন নতুন দরিদ্র সৃষ্টি হতে পারে।

বিআইডিএস-এর গবেষণা পরিচালক বিনায়ক সেন পরিচালিত “করোনার সময়ে দারিদ্র্য: অর্থনৈতিক মন্দার স্বল্পমেয়াদী প্রভাব এবং সামাজিক সুরক্ষার মাধ্যমে নীতি প্রতিক্রিয়া” শীর্ষক একটি গবেষণা পত্র বুধবার এই পরিসংখ্যানটি অনুমান করে।

লকডাউন-পরবর্তী আশাবাদী দৃশ্যের আওতায় দেশের সামগ্রিক দারিদ্র্য ২৫.১৩% বৃদ্ধি পাবে, যেখানে পল্লী দারিদ্র্য ২৪.২৩% এবং শহুরে দারিদ্র্য হবে ২৭.৫২%।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments