30 C
Bangladesh
Sunday, June 16, 2024
spot_imgspot_img
Homeকৃষি ও প্রকৃতিদাগনভূঞায় কৃষকের সাথে উঠান বৈঠক

দাগনভূঞায় কৃষকের সাথে উঠান বৈঠক


আবদুল্লাহ আল মামুন:
দাগনভূঞায় ২০২৩-২৪ অর্থ বছরে অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় কৃষকের সাথে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

সোমবার দুপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলার জায়লস্কর ইউনিয়নের ধর্মপুর গ্রামে কৃষক কৃষাণীদের নিয়ে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ একরাম উদ্দিন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ মহিউদ্দিন মজুমদার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ জুলফিকার হায়দার। এসময় উপস্থিত ছিলেন দাগনভূঞা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন ও উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ মোশারফ হোসেন
প্রমুখ।

বৈঠকে বিভিন্ন প্রকার অনাবাদি জমির ব্যবহার কৌশল, অনাবাদি জমিতে মৌসুম ভিত্তিক শাকসবজির চাষ কৌশল ও কিভাবে পারিবারিক পুষ্টি বাগানকে মডেল পুষ্টি বাগানে রুপান্তর করা যায় এসব বিষয়ে ব্যাপক আলোচনা করা হয়েছে। প্রকল্পের উদ্দেশ্য ও কার্যক্রম এবং উঠান বৈঠকের প্রয়োজনীয়তা, বিভিন্ন প্রকার শাকসবজি, ফলের পুষ্টিগুন, উপকারিতা, পুষ্টি প্লেটও পুষ্টি কার্ডের বিষয়বস্তু সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়াও শাক সবজি চাষের কৌশল, উপকারিতা ও আয় ব্যয়ের হিসাব নিয়ে আলোচনা করা হয়। এসময় ওই এলাকার ২০ কৃষক কৃষাণী উঠান বৈঠকে অংশ নেয়। বৈঠক শেষে কৃষকদের মাঝে পুষ্টি কার্ড, পুষ্টি প্লেট, সবজি বীজের প্যাকেট, দেশীয় ফল ও পুষ্টিগুনের লিফলেট, ডালিম ও জাম্বুরা গাছের চারা বিতরণ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments