32 C
Bangladesh
Sunday, June 16, 2024
spot_imgspot_img
Homeআইন ও আদালতনওগাঁর বদলগাছীতে অসুস্থ গরু জবাই করার অপরাধে মাংস বিক্রেতা সিরাজুল ইসলামের ১০...

নওগাঁর বদলগাছীতে অসুস্থ গরু জবাই করার অপরাধে মাংস বিক্রেতা সিরাজুল ইসলামের ১০ হাজার জরিমানা করায় ক্ষীপ্ত স্থানীয়রা

মুজাহিদ হোসেন, নওগাঁ জেলা প্রতিনিধি

নওগাঁর বদলগাছী উপজেলার ভান্ডারপুর হাটে মাংস বিক্রির উদ্দেশ্যে অসুস্থ গরু জবাই করায় সিরাজুল ইসলাম(৫৫) নামে এক মাংস ব‍্যবসায়ীকে ১০হাজার টাকা জরিমানা অনাদায়ে ১৫দিন জেল প্রদান করেছে ভ্রাম‍্যমান আদালত।

রবিবার সকাল সাড়ে ১১টায় ভ্রাম‍্যমান আদালত বসিয়ে এই রায় দেন বদলগাছী উপজেলা সহকারী ভূমি কমিশনার আতিয়া খাতুন।

মাংস ব‍্যবসায়ী সিরাজুল ইসলাম (৫৫) সাবেক ইউপি সদস‍্য এবং কোলা পশ্চিম পাড়া গ্রামের মৃত আফাজ উদ্দিনের ছেলে।

এত অল্প টাকা জরিমানা করায় ক্ষুব্ধ স্থানীয় লোকজন।স্থানীয়দের অভিযোগ এখানকার মাংস ব্যবসায়ীরা বারবার অসুস্থ গরু জবাই করে মাংস বিক্রি করে। অল্প টাকা জরিমানা করলে এরা এই অপরাধ বারবার করতেই থাকবে। স্থানীয়রা আরও বলেন মোটা অংকের জরিমানার পাশাপাশি এসব জঘণ্য কাজ যারা করবে তাদের জেলও দিতে হবে।

স্থানীয় ও প্রত‍্যক্ষদর্শীরা জানান, রবিবার ১৯শে মে সকাল সকাল সাড়ে ৭টায় কোলা গ্রাম থেকে অসুস্থ গরুটি নিয়ে মাংস ব্যবসায়ীরা গরুটিকে জবাই করে। এই সময় স্থানীয় বাজারে আসা লোকজন গরুটিকে জবাই করতে দেখে নিষেধ করলেও শোনে না। অসুস্থ গরু জবাই হলে ব‍্যপারটি সাথে সাথে উপজেলা প্রাণীসম্পদ বরাবর জানালে উপজেলা ভেটেরিনারি সার্জন নাজমুল হাসান এবং থানা পুলিশ ঘটনাস্থলে আসেন।

হাটে আসা রাসেল বলেন, কোলা গ্রামের রিপন(৩৫) গরুটি কোলাহাট থেকে কিনে। এবং ইসমাইল পুর গ্রামের লবা(৬০), বিতু(২৬),কালাম(৪৫) এবং সাবেক মেম্বার সিরাজুল ইসলাম মাংস ব্যবসায়ী (৫৫) ভাগাভাগি করে গরুটিকে এনে জবাই করে। এরা এর আগেও অসুস্থ গরু জবাই করে জরিমানা দিয়েছে।

উপস্থিত হাটে আসা লোকজন বলেন, এখানে সমিতির মাধ্যমে গরু জবাই হয়। অল্প বয়সের বাছুর এর মতো গরু গুলো জবাই করে। এছাড়াও এই ভান্ডারপুর হাটে অসুস্থ গরু বেশি জবাই করে
মাংস ব্যবসায়ীরা। অল্প দামে কিনে বেশি লাভের আশায় কসাইয়েরা প্রতিনিয়ত এমন কাজ করছে। অসুস্থ গরু জবাই হলে সাথে সাথে বিষয়টি প্রশাসনকে জানানো হয়। প্রশাসন এসে নাম মাত্র জরিমানা করে।

উপস্থিত করোনা কর্মকার বলেন, অল্প জরিমানা করলে এদের হবেনা। বেশি জরিমানা বা না হয় জেল দিতে হবে। নয়তো এরা বারবার ই এমন কাজ করবে।

স্থানীয় বাজার বণিক সমতির সভাপতি সাগর বলেন, এই হাটে প্রায় অসুস্থ গরু এনে জবাই করে এবং অসুস্থ গরুর মাংস বিক্রি করে মাংস ব্যবসায়ী। এর আগেও ভ্রাম‍্যমান আদালত বসিয়ে জরিমানা করা হয়েছে। কিন্তু কোন লাভ হয়নি। মাংস ব্যবসায়ীরা প্রাণীসম্পদ ও ভেটেরিনারি হাসপাতাল কর্তৃক পশু জবাইয়ের কোন ছাড়পত্র ছাড়াই গরু জবাই করে।

এ ব‍্যপারে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নাজমুল হাসান ভেটেরিনারি সার্জন বলেন, খবর পেয়ে সাথে সাথে ঘটনাস্থলে উপস্থিত হয়েছি। অসুস্থ গরুটিকে উদ্ধার করে মাটিতে পুতে ফেলা হয়েছে এবং জরিত মাংস ব্যবসায়ীর বিরুদ্ধে ব‍্যবস্থা নেওয়া হয়েছে।

এ ব‍্যপারে উপজেলা সহকারী ভূমি অফিসার আতিয়া খাতুন বলেন, ঘটনাস্থলে গিয়ে সিরাজুল ইসলাম নামে এক
মাংস ব্যবসায়ীকে ১০হাজার টাকা জরিমানা অনাদায়ে ১৫ দিনের জেল দিয়েছি এবং তাদের নিষেধ করেছি পরবর্তীতে এমন কাজ পুনরায় হলে আরো কঠোর ব‍্যবস্থা নেওয়া হেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments