31 C
Bangladesh
Friday, July 19, 2024
spot_imgspot_img
Homeঅবরোধরাবির আইএইচসি বিভাগের 'অনিন্দ্য ৬৫' এর ক্লাস বর্জন

রাবির আইএইচসি বিভাগের ‘অনিন্দ্য ৬৫’ এর ক্লাস বর্জন

রাবি প্রতিনিধি
কোটাপদ্ধতি সংস্কার আন্দোলনের সাথে একাত্মতা পোষণ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের (আইএইচসি) ২০২০-২১ (অনিন্দ্য ৬৫) শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা ক্লাস পরিক্ষা বর্জন করে।

শুক্রবার (৫ জুলাই) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষে শিক্ষার্থী সিয়ার সজীব খান বিষয়টি নিশ্চিত করছে।

তিনি বলেন, সারাদেশের সাথে সমন্বয় করে, কোটাপদ্ধতি সংস্কার আন্দোলন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দাবি আদায় না হওয়া পর্যন্ত সর্বাত্মক আমরা কর্মসূচি পালন করব। কোটা সংস্কার নিয়ে সব ধরনের কর্মসূচির সাথে রাবির ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০২০-২১ (অনিন্দ্য ৬৫) একাত্মতা পোষণ করছে সামনেও করবে। শিক্ষকরা তাদের আন্দোলন শেষ করে ক্লাসে ফিরলেও আমরা ক্লাসে ফিরব না।

উক্ত বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের আরেক শিক্ষার্থী মেহেদী হাসান নূর জানান, আসলে কোটা পদ্ধতির মাধ্যমে সাম্যের দেশে বৈষম্য সৃষ্টি হচ্ছে। বাংলাদেশ ইতিমধ্যে নিম্ন আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে যাওয়া কয়েকটি ধাপ পূরণ করেছে। তাই সরকারি চাকুরিতে অবশ্যই মেধাবীরা আসা জরুরী। কোটা ব্যবস্থা শিথিল হোক এটাই আমাদের কাম্য। তাই আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা ক্লাসে ফিরবো না। আগে মেধার মূল্যায়ন হবে, তারপর ক্লাস।

নাজিফা আনজুম মিম নামের আরেক শিক্ষার্থী বলেন, বৈষম্য কতটা নির্মম তা বোঝা যায়, কোটা যখন গলার কাটা হয়ে দাঁড়ায় তখন প্রতিযোগিতামূলক পরীক্ষায় যখন কোটার দোহায় দিয়ে অযোগ্যরা আমলা হবে তখনই দেশটা গোল্লায় যাবে। কেননা মেধার মূল্যায়ন তার কাছে অযাচিত মনে হবে। তাই সকল প্রকার বৈষম্য নিরসনে আমরা বদ্ধপরিকর। আমার বাবা কৃষক,শ্রমিক, মজুর কিংবা খেটে খাওয়া জনতা। মেধা আমার শক্তি। সেখানে কোন বৈষম্যের ঠাঁই নেই। বৈষম্যহীন শিক্ষাপ্রতিষ্ঠানে আবার ফিরবো ইনশাআল্লাহ। ততদিন ক্লাস পরীক্ষা সব বর্জন করলাম।

তারিফুল ইসলাম
রাজশাহী বিশ্ববিদ্যালয়
০৫.০৭.২০২৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments