32 C
Bangladesh
Sunday, June 16, 2024
spot_imgspot_img
Homeরাবি'সমাজের জন্য এক মিনিট সময় ব্যয়' প্রজেক্টের আওতায় গ্রুপ কাউন্সেলিং

‘সমাজের জন্য এক মিনিট সময় ব্যয়’ প্রজেক্টের আওতায় গ্রুপ কাউন্সেলিং

রাবি প্রতিনিধি:
স্টুডেন্ট স্কয়ার রাজশাহী কর্তৃক ‘ সমাজের জন্য এক মিনিট সময় ব্যয়’ প্রজেক্টের আওতায় গ্রুপ কাউন্সেলিং সেশন করা হয়েছে। বৃহস্পতিবার (২৩ মে) সকালে রুয়েটের আওতাধীন অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।

আয়োজিত এ সেশনের কো-অর্ডিনেটর ছিলেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মোঃ আবু তালহা।
রাজশাহী টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষার্থী মোঃ রহমতুল্লাহ এর সঞ্চালনায় স্টুডেন্ট স্কয়ারের পরিচিতি ও ভূমিকা তুলে ধরেন রাজশাহী মেডিকেল কলেজের পঞ্চম বর্ষের শিক্ষার্থী মোঃ সাব্বির আহমেদ হৃদয়। তিনি বলেন, স্টুডেন্ট স্কয়ার হলো একটি অলাভজনক, অরাজনৈতিক প্রতিষ্ঠান যেখানে শিক্ষার্থীদের মেধা, সৃজনশীলতা ও বিশেষ দক্ষতাকে বিবেচনায় নিয়ে তাদের লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করে। উদাহরণস্বরূপ তিনি বলেন, একজন শিক্ষার্থী যদি মেডিকেল, ইঞ্জিনিয়ারিং বা পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে চায় তবে তাকে কয়েকজন পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া মেন্টরদের সাহায্যে অন টু অন কাউন্সেলিং এর মাধ্যমে দিক-নির্দেশনা দিয়ে থাকে। এছাড়াও বিভিন্ন সামাজিক সচেতনতা ও উন্নয়নমূলক কাজ করে থাকে স্টুডেন্ট স্কয়ার।

উক্ত সেশনে উচ্চশিক্ষা ও আদর্শ কর্মজীবনের সুযোগ নিয়ে স্পিকার হিসেবে বক্তব্য রাখেন মোঃ আবু তালহা। সহশিক্ষা কার্যক্রম ও জীবন দক্ষতার গুরুত্ব নিয়ে আলোচনা করেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মোঃ ওয়াহিদুজ্জামান। স্বাস্থ্য ও পরিবেশ সচেতনতা নিয়ে বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাবিনা ইয়াসমিন শিলা এবং শিক্ষার্থীদের বিচ্যুতি ও প্রতিকার নিয়ে বক্তব্য রাখেন তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের শিক্ষার্থী মোঃ ফাহিম ফয়সাল।
স্টুডেন্ট স্কয়ার ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে অগ্রণী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মোঃ সাইফুল হক বলেন, বর্তমান শিক্ষার্থীদের সামাজিক বিচ্যুতি থেকে বাঁচাতে হলে কাউন্সেলিং এর বিকল্প নাই। স্টুডেন্ট স্কয়ার সময়োপযোগী কাজ করে যাচ্ছে শিক্ষার্থীদের জন্য। সঠিক দিকনির্দেশনার মাধ্যমে শিক্ষার্থীরা যেন তাদের লক্ষ্যে পৌঁছাতে পারে সেই আশা ব্যক্ত করেছেন তিনি।

পরিশেষে একটি কুইজ প্রতিযোগিতা ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়। উক্ত প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন একাদশ শ্রেণির শিক্ষার্থী মোঃ সৈয়দ আলম, দ্বিতীয় স্থান অর্জন করেন নবম শ্রেণির শিক্ষার্থী তৌসিফ আহমেদ, তৃতীয় স্থান অধিকার করেন নবম শ্রেণির শিক্ষার্থী তাসফিয়া ইসলাম সন্ধি।

তারিফুল ইসলাম
রাজশাহী বিশ্ববিদ্যালয়
২৪.০৫.২০২৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments