‘একদিনে সংক্রমিত দেড় লক্ষ,বিপজ্জনক পর্যায়ে করোনা ‘ বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

0
606

●প্রগতি ডেস্কঃ
●বর্তমানে বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি বেড়েই চলেছে বলে জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির মহাপরিচালক তেদরোস অাধানোম গেব্রেয়াসুস বলেন, ‘করোনার নতুন ও বিপজ্জনক ধাপে অামরা’। গত বৃহস্পতিবার এক দিনে করোনায় সংক্রমিত রোগির সংখ্যা দেড় লাখেরও বেশি যা একদিনে শনাক্তের সর্বোচ্চ রেকর্ড।


●গত শুক্রবার সংস্থাটির মহাপরিচালক ভয়েস অব অামেরিকার এক প্রতিবেদনে বলেনঃ ‘অামরা এখন বিপজ্জনক দশায় অাছি’। তিনি অারও বলেনঃ ‘গত বৃহস্পতিবারের অাক্রান্তের সংখ্যা দেড় লাখেরও বেশি যা শুরুর পর থেকে সর্বোচ্চ রেকর্ড। তাই করোনা বিস্তার রোধে লকডাউন ব্যাবস্থা এখনো প্রয়োজন।নতুন করে সংক্রমনে যুক্ত হয়েছে দক্ষিন এশিয়া ও মধ্য প্রাচ্য।’

●জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী,বিশ্বজুড়ে করোনায় অাক্রান্ত ৮৬ লাখ ৩৯ হাজারেরও বেশি।এর মধ্যে মারা গেছে ৪ লাখ ৫৯ হাজার ৪৩৭ জন।অাক্রান্তের শীর্ষে যুক্তরাষ্ট্র। এরপর ব্রাজিল। জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী অাক্রান্তের দিক থেকে বাংলাদেশ ১৭ নম্বরে।দেশে মোট অাক্রান্তের সংখ্যা ১ লাখ ৫ হাজার ৫৩৫,সুস্থ হয়েছে ৪২ হাজার ৯৪৫,এখনো অাক্রান্ত অাছে ৬১ হাজার ২০২, মারা গেছে ১ হাজার ৩৮৮ জন।


●যুক্তরাষ্ট্রে সংক্রমনের হার সমান তালে এগিয়ে যাওয়া সত্যেও দেশটির শীর্ষ চিকিৎসক অ্যান্টনি ফাউসি বার্তা সংস্থা এএফপিকে বলেনঃ ‘করোনা নিয়ন্ত্রনে অার লকডাউনের প্রয়োজন নেই। তিনি অাশাবাদী খুব শীঘ্রই বিশ্ব একটি ভ্যাকসিন পাবে যা করোনা (কোভিড১৯) মহামারির জন্য কার্যকরি হবে’।ভ্যাকসিনের প্রাথমিক পরীক্ষার ফলাফল উৎসাহব্যঞ্জক।ক্যালিফোর্নিয়া ও টেক্সাসের মতো এলাকায় দিন দিন সংক্রমন বাড়ছে এ সম্পর্কে তাকে জিজ্ঞেস করা হলে তিনি বলেনঃ’আমি মনে করিনা লকডাউনে ফিরে যাওয়ার ব্যপারে আমরা আর কথা বলব’।অথচ সমীক্ষা অনুযায়ী অামরা দেখতে পাই অাক্রান্তের শীর্ষে অামেরিকা।যেখানে মৃত্যুর সংখ্যা ১ লাখ ২০ হাজারের উর্ধ্বে পৌছেছে।


●অন্যদিকে বিভিন্ন দেশে লকডাউন উঠিয়ে দেয়া হচ্ছে এ প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহা পরিচালক তেদরোস অাধানোম গেব্রেয়াসুস-কে জিজ্ঞেস করা হলে তিনি বলেনঃ ‘সকলের কঠোরভাবে লকডাউন কার্যকর করা দরকার এবং অারও বলেন ‘কোভিক ১৯ প্রতিরোধে সকলের সম্মিলিত প্রায়াস দরকার’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here