25 C
Bangladesh
Friday, May 3, 2024
spot_imgspot_img
Homeইলিশজাটকা মাছকুয়াকাটায় জাটকা মাছসহ আটক ১! দুস্থ ও এতিমদের মাঝে মাছ বিতরণ ।

কুয়াকাটায় জাটকা মাছসহ আটক ১! দুস্থ ও এতিমদের মাঝে মাছ বিতরণ ।

আবুল হোসেন রাজু,
কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি।

পটুয়াখালীর কুয়াকাটায় নৌ পুলিশের অভিযানে ৪০ কেজি জাটকা জব্দ,আটক ১।পরে এসব জাটকা ইলিশ স্থানীয় দুস্থ, এতিমখানা এবং মসজিদ- মাদ্রাসায় বিতরণ করা হয়।
বুধবার (১৩ মার্চ)দুপুর ২.৩০ মিনিটের সময় বঙ্গোপসাগর সংলগ্ন গঙ্গা মতি এলাকা থেকে এসআই তাপসের নেতৃত্বে নৌ পুলিশের একটি চৌকস টিম অভিযান পরিচালনা করে এসব মাছ জব্দ করে।
এসময় কুয়াকাটা নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক মোঃ দেলোয়ার হোসেন, এ এস আই মোত্তলাব হোসেন ,স্থানীয় গণমাধ্যম কর্মীরা এবং বিভিন্ন মসজিদ মাদ্রাসার ইমাম ও মোয়াজ্জিনরা উপস্থিত ছিলেন।
আটককৃত জেলে, রাঙ্গাবালী উপজেলার রিসাত প্যাদা (৩৫)।বাংলাদেশের মৎস্য আইন অনুযায়ী, এতদিন জাটকার আকার ছিল নয় ইঞ্চি। কিন্তু সম্প্রতি সে আকার এক ইঞ্চি বাড়ানো হয়েছে।এখন জাটকা বলতে বোঝানো হবে ১০ ইঞ্চি মাপের বাচ্চা ইলিশ।মুখ থেকে লেজ পর্যন্ত ইলিশের এই মাপ হিসাব করা হয়।
সাধারণত ১০ ইঞ্চি আকারের একটি ইলিশের বয়স ধারণা করা হয় ৮-৯ মাস।কিন্তু পূর্ণবয়স্ক ইলিশে পরিণত না হলে সে মাছ প্রজনন প্রক্রিয়া শুরু করবে না, অর্থাৎ ডিম ছাড়া ও বাচ্চা ফোটানোর জন্য ইলিশের একটি নির্দিষ্ট বয়স লাগে।

কুয়াকাটা নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক মোঃ দেলোয়ার হোসেন জানান,অনেক দিন থেকে কিছু কিছু জেলে গোপনে জাটকা ইলিশ শিকার করে বিক্রি করছে, এমন সংবাদের ভিত্তিতে আমাদের এই অভিযান। জাটকা ইলিশ বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করা হয়েছে। বাজারে ও আড়তে আমাদের নিয়মিত অভিযান চলবে।###

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments