27 C
Bangladesh
Sunday, May 12, 2024
spot_imgspot_img
Homeসভাদাগনভূঞায় জাতীয মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়

দাগনভূঞায় জাতীয মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়

আবদুল্লাহ আল মামুন:
বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সারাদেশের ন্যায় ফেনীর দাগনভূঞা উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৮ আগস্ট ) সকাল ১১টার দিকে উপজেলা অফিসার্স ক্লাব হল রুমে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় উপজেলা মৎস্য কর্মকর্তা ও জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন কমিটির দাগনভূঞা উপজেলা সদস্য সচিব মাফরোজা সুলতানা’র সভাপতিত্বে ও উপজেলা মৎস্য দপ্তরের ক্ষেত্র সহকারী রণজিৎ নাথ এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপজেলা কমিটির সভাপতি নাহিদা আক্তার তানিয়া। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান প্রমুখ। উপস্থিত ছিলেন ন্যাশনাল অ্যাগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২ প্রকল্পের মোঃ রিপন ইসলাম, সম্প্রসারণ কর্মকর্তা সঞ্জয় পাল প্রমুখ।উপস্থিত ছিলেন দাগনভূঞা প্রেসক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ উপজেলার কর্মরত সাংবাদিকবৃন্দ।

সভার প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা আক্তার তানিয়া বলেন, মৎস্য সেক্টরের বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে উপস্থিত কর্মরত সাংবাদিকদের প্রচার করার আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে উপজেলা মৎস্য কর্মকর্তা মাফরোজা সুলতানা প্রথমে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উদযাপন উপলক্ষে লিখিত প্রেস ব্রিফিং এর উপজেলার মৎস্য সেক্টরের সার্বিক কার্যক্রম সাংবাদিকদের সামনে তুলে ধরেন। তিনি আরও বলেন, মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিতকরণ, টেকসই ও নিরাপদ সম্পদ উন্নয়ন এবং উৎপাদন বৃদ্ধি, জলজ পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণ এবং মৎস্য সংরক্ষণ আইন বিষয়ে সর্বস্তরের জনসাধারণকে সচেতন করা হচ্ছে। ২৮ আগস্ট হতে ৩ সেপ্টেম্বর ২০২১ ইং পর্যন্ত উপজেলায় ৭ দিন ব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন স্বাস্থ্য বিধি মেনে
পালিত হবে। সভার শুরুর প্রথমে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপনের সপ্তাহ ব্যাপী কর্মসূচির ঘোষণা সাংবাদিকদের সামনে উপস্থাপন করেন উপজেলা মৎস্য কর্মকর্তা মাফরোজা সুলতানা।

সপ্তাহ ব্যাপী কর্মসূচি:
জাতীয় মৎস্য সপ্তাহের প্রথম দিন অর্থাৎ ২৮ আগস্ট বিভিন্ন কর্মসূচি নিয়ে কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা, উপজেলায় মাইকিং, ব্যানার ও ফেস্টুন মাধ্যমে ব্যাপক প্রচারণা করা হয়। দ্বিতীয় দিন ২৯ আগস্ট দাগনভূঞা উপজেলা পরিষদ পুকুরে পোনা মাছ অবমুক্তকরণ এবং মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে স্থানীয় বেকের বাজারে নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হবে। ৩য় দিন ৩০ আগষ্ট উপজীব্য মৎস্য দপ্তরে প্রান্তিক পর্যায়ের মৎস্য চাষী ও মৎস্যজীবীদের সাথে স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক মতবিনিময় সভা করা হবে। ৪র্থ দিন ৩১ আগষ্ট উপজেলা মৎস্য দপ্তরে উপজেলার গুরুত্বপূর্ণ এলাকায় মৎস্যচাষীদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান, পুকুরে মাটি ও পানি পরীক্ষা করা হবে। ৫ম দিন ১ সেপ্টেম্বর উপজেলা মৎস্য দপ্তরে উপজেলার গুরুত্বপূর্ণ এলাকায় মৎস্যচাষীদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান, পুকুরে মাটি ও পানি পরীক্ষা করা হবে এবং একই দিন উপজেলা অফিসার্স ক্লাবে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হবে। ৬ষ্ঠ দিন ২ সেপ্টেম্বর উপজেলা পরিষদ বিজয় চত্বরে সুফলভোগীদের প্রশিক্ষণ/বিভিন্ন উপকরণ (বৈধ জাল, এআইজিএ- বিকল্প কর্মসংস্থানের উপকরণ, মৎস্যখাদ্য, চুন, সার ও খৈল ইত্যাদি বিতরণ করা হবে। ৭ম দিন অর্থাৎ শেষ দিন ৩ সেপ্টেম্বর উপজেলা মৎস্য দপ্তরে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে জেলা পর্যায়ের কর্মকর্তাগণের সাথে উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণের মতবিনিময় ও মৎস্য সপ্তাহের সমাপনী ঘোষণা করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments