30 C
Bangladesh
Wednesday, May 1, 2024
spot_imgspot_img
Homeঅভিযোগনওগাঁর তিলেকপুর ইউপির উদ্যোক্তার বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসারের নিকট অভিযোগ দিয়েছন মানবাধিকার...

নওগাঁর তিলেকপুর ইউপির উদ্যোক্তার বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসারের নিকট অভিযোগ দিয়েছন মানবাধিকার কর্মী মানিক হোসেন

মুজাহিদ হোসেন, নওগাঁ জেলা প্রতিনিধিঃ

নওগাঁ সদর উপজেলার তিলকপুর ইউনিয়ন পরিষদের উদ্দোক্তা মোঃ আব্দুল হান্নান এর বিভিন্ন বিষয়ে অতিরিক্ত ফি নিয়ে কাজ করার বিষয়ে সদর উপজেলার নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দীনের নিকট লিখিত অভিযোগ করেছেন ইয়াস,পরিবেশ ও মানবাধিকার সংগঠন নওগাঁ জেলা পরিচালক মোঃমানিক হোসেন।

জানা গেছে, তিলকপুর ইউপির উদ্দোক্তা বাংলাদেশ সরকারের খাদ্যবান্ধব কর্মসূচি ১০ টাকা কেজির চাল প্রাপ্ত কার্ডধারীদের অনলাইন করার জন্য কার্ড প্রতি ১০০ টাকা গ্রহণ করছে। এই ১০০ টাকা ফি নেওয়ার অনুমোদন বা নির্দেশের ব্যপারে উদ্দ্যেক্তাকে প্রশ্ন করলে তিনি কোন উত্তর দিতে পরেননি। উপজেলা নির্বাহী অফিসার বা ইউপির চেয়ারম্যানের কোন রকম লিখিত অনুমোদন দেখাতে পারেন নি। এক পর্যায়ে বলেন এগুলোর কোন অনুমোদন নেই সব ইউনিয়নে ৩০ টাকা ৫০-৬০ টাকা নিচ্ছে সেজন্য আমিও নিচ্ছি ১০০ টাকা।

ইউনিয়নপরিষদ যেন উদ্দোক্তা লিজ নিয়ে রেখেছে। ইউনিয়নের প্রত্যেক টি কাজে সে সরকারি ফি বাদ দিয়েও অতিরিক্ত টাকা গ্রহণ করছে। টাকা নিয়ে কোন প্রশ্ন করলে বা অতিরিক্ত টাকা না দিলে হতে হয় হয়রানির স্বীকার। সে নাগরিকত্ব সার্টিফিকেট, চেয়ারম্যান প্রত্যয়ন, মৃত্য সনদ, ওয়ারিশান সার্টিফিকেট, জন্মনিবন্ধন সহ সকল কাগজ পত্রের জন্যই অতিরিক্ত ফি আদায় করে থাকে। সে জন্মনিবন্ধনের জন্য (ডিজিটাল নিবন্ধন ফি ৩০০ টাকা, সংশোধন ফি ১০০০ টাকা) করে নিচ্ছে। আমরা এ ব্যপারে জানতে চাইলে বলেন চেয়ারম্যান যা নির্ধারন করেছেন তার থেকে আমরা বেশি নেই না।

অতিরিক্ত ফি নেওয়ার ব্যাপারে চেয়ারম্যানের সাক্ষাৎকার নিতে পরিষদে যাওয়ার পরেও দেখা না হলে ফোনে যোগাযোগ করার চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেননি।

তিলকপুর ইউপি সচিব কে অতিরিক্ত ফি নেওয়ার ব্যাপারে প্রশ্ন করলে তিনি বলেন, উদ্দোক্তা আবেদন সম্পূর্ণ করার পরে সরকারি ফি সহ আমার কাছে ফাইল দিলে তা আমি যাচাই করে জন্মনিবন্ধন সম্পূর্ণ করে প্রিন্ট দিয়ে দেয়। অতিরিক্ত ফি বিষয়ে আমার কিছু জানা নেই।
ইয়াস,পরিবেশ ও মানবাধিকার সংগঠনের নওগাঁ জেলা পরিচালক মোঃ মানিক হোসেন বলেন,উদ্দোক্তার বিরুদ্ধে অতিরিক্ত ফি নেওয়া চাহিদা মত টাকা না দিলে জনসাধারণের সাথে খারাপ আচরন করে।এ বিষয় গুলি জানার পরে আমি জনসাধারণের পক্ষে নওগাঁ সদর উপজেলা নির্বাহী অফিসার বরাবরা লিখিত অভিযোগ দাখিল করেছি।

উদ্দোক্তার বিভিন্ন অনিয়মের ব্যপারে উপজেলা নিবার্হী অফিসার মির্জা ইমাম উদ্দীন এর সাথে কথা বললে তিনি বলেন, এইসব অনিয়মকারীদের বিরুদ্ধে দ্রুতই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো। যারা সরকারি ফি ব্যতীত অতিরিক্ত ফি নিচ্ছে তাদের সকলের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments