26 C
Bangladesh
Sunday, May 5, 2024
spot_imgspot_img
Homeদিবসনওগাঁয় ব্রাকের জাতীয় আইনগত সহায়তা দিবস পালন

নওগাঁয় ব্রাকের জাতীয় আইনগত সহায়তা দিবস পালন

মুজাহিদ হোসেন, নওগাঁ জেলা প্রতিনিধিঃ

“বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ
বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন”
এই প্রতিপাদ্য কে সামনে নিয়ে ২৮ এপ্রিল -২০২৩ জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন করা হয়। জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে জেলা জজ আদালত প্রঙ্গন নওগাঁ হতে সকাল ৯.০০ টায় এক র্র্যালী ও র্র্যালী শেষে আলেচনা সভা অনুষ্টিত হয়।ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি,( সেলপ), নওগাঁ
জেলা লিগ্যাল এইড কমিটির সাথে দিবস টি পালনে র্র্যালী ও আলোচনা সভায় অংশগ্রহণ করে। উক্ত র্র্যালী ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ আবু শামীম আজাদ মাননীয় জেলা ও দায়রা জজ নওগাঁ এছাড়াও উপস্থিত ছিলেন মুহাম্মদ রাশিদুল হক পুলিশ সুপার নওগাঁ মোঃ খোদঁদাদ খান পিটু সভাপতি জেলা বার কাউন্সিল, সহ অতিরিক্ত জেলা জজ,এডিসি,ডিডি মহিলা বিষয়ক কর্মকর্তা সহ সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।
ব্র্যাকের পক্ষে উপস্থিত ছিলেন বিডিসি স্বপন কুমার মিস্ত্রী, জেলা ব্যাবস্থাপক (সেলপ) নওগাঁ,মোঃ হুমায়ুন কবির মন্ডল, ডেপুটি ম্যানেজার মোঃ শরিফুল আলম ও অফিসার (সেলপ) নওগাঁ সদর মোঃ আমিনুল হক।
ব্র্যাক বাংলাদেশ সরকারের পাশাপাশি সহযোগী সংস্থা হিসেবে দেশের দরিদ্র জনগোষ্ঠী, শ্রমিক, সহিংসতার শিকার নারী-শিশু এবং পাচারের শিকার মানুষের জন্য বিনামূল্যে আইনি সেবা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। আইনি পরামর্শ প্রদানের কেন্দ্র হিসেবেই ব্র্যাকের কার্যক্রম সীমাবদ্ধ রাখা হয়নি, তৃনমুল পর্যায়ের দরিদ্র মানুষের আইনি সেবাকে সহজলভ্য করতে এবং দ্রুত সময়ে কাঙ্ক্ষিত আইনি সেবা প্রদানে ব্র্যাকের সেলপ কর্মসূচি নওগাঁর ১২ টি উপজেলায় একযোগে কাজ বাস্তবায়ন করে যাচ্ছে।

আদালতের অনান্য মামলার জট কমানোর লক্ষ্যে ব্র্যাকের এ অফিসগুলোতে( সালিস যোগ্য অপরাধের ক্ষেত্রে) ‘এডিআর কর্ণার’ বা বিকল্প বিরোধ নিষ্পত্তির কেন্দ্রস্থল’ হিসেবে সরকারি ছুটি ব্যতীত প্রতি রবিবার লিগ্যাল এইড ক্লিনিক পরিচালনার মাধ্যমে অভিযোগ গ্রহণ আইনি পরামর্শ প্রদান ও অভিযোগ গ্রহণের পর পক্ষসমূহের সম্মতির ভিত্তিতে ব্র্যাক অফিসে বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) এর মাধ্যমে সমস্যা সমাধান এর চেষ্টা করা হয়ে থাকে এবং প্রয়োজনে প্যানেল আইনজিবীর মাধ্যমে ভুক্তভোগীকে বিনা খরচে মামলা সহায়তা করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments