29 C
Bangladesh
Friday, April 26, 2024
spot_imgspot_img
Homeবিশ্ববিদ্যালয়ব্যবহার ছাড়াই দিতে হবে পরিবহন ফি - ববি শিক্ষার্থীদের ক্ষোভ

ব্যবহার ছাড়াই দিতে হবে পরিবহন ফি – ববি শিক্ষার্থীদের ক্ষোভ


ববি প্রতিনিধি, মোঃ তারিকুল ইসলাম আরিফ 

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) বিভিন্ন বর্ষের ভর্তি ফিতে শিক্ষার্থীদের গুণতে হচ্ছে   পরিবহন সুবিধা না পেয়েও ফিয়ের অতিরিক্ত টাকা। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা  ঝড় তুলছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে । গত দেড় বছর  যাবত কোভিড ১৯  পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলেও অনলাইনে  ক্লাস চলমান রয়েছে বিভিন্ন বিভাগের। শিক্ষার্থীরা পরিবহন সার্ভিস  ব্যবহার করেন নি। তবুও কেন পরিবহন ফি ধার্য করা হয়েছে রীতিমতো সেই প্রশ্নে  হতাশা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

গত মঙ্গলবার পদার্থবিজ্ঞান বিভাগের প্রকাশিত একটি নোটিশকে কেন্দ্র করে এই ক্ষোভের উৎপত্তি হয়েছে। এতে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ২য় বর্ষ ও ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ৩য় বর্ষের শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে ১ হাজার টাকা এবং ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ৩য় বর্ষ, ২য় সেমিস্টারে ভর্তির ক্ষেত্রে ৫০০ টাকা পরিবহন ফি নির্ধারণ করা হয়েছে। তবে, শিক্ষার্থীদের দাবি গত দেড় বছর যাবত  তারা অনলাইনে ক্লাস করেছেন। ফলে পরিবহন সার্ভিস তারা  ব্যবহার করেন নি।

বিশ্ববিদ্যালয়ের প্রাণ  রসায়ন বিভাগের শিক্ষার্থী মোঃ নাজমুল হাসান সোহান বলেন,  দেড় বছর ধরে শিক্ষার্থীরা পরিবহন সুবিধা ভোগ করছে না। করোনা মহামারিতে প্রায় ৭০ থেকে ৮০ শতাংশ পরিবারের অবস্থা ভালো না। এই সময়ে এমন অযৌক্তিক ফি চাপিয়ে দেওয়া প্রহসন ছাড়া কিছুই না।এমন অবস্থায় প্রশাসনের উচিত ছিলো শিক্ষার্থীদের কথা বিবেচনা করে এমন যাবতীয়  অযৌক্তিক  ফি সমূহ ধার্য না করা। আমি আশা করি প্রশাসন শিক্ষার্থীদের কথা বিবেচনা করে পরিবহন ফি  মওকুফ করবেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অ.দা) প্রফেসর ড. মো. মুহাসিন উদ্দীন বলেন,   বিভিন্ন ফি মূলত বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স কমিটি ধার্য করে থাকেন যেটা পরবর্তীতে ইউজিসিতে যায়। ফি কমানোর বা বাড়ানোর এখতিয়ার আমার নেই। তাছাড়া ইউজিসি থেকে এখন পর্যন্ত পরিবহন ফি কমানোর বিষয়ে কোন  নির্দেশনা আসে নি। তবে কারো আপত্তি থাকলে সেটা লিখিতভাবে জানালে আমরা অবশ্যই বিবেচনায় আনবো।
এদিকে পদার্থবিজ্ঞান বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স কমিটির ধার্য করা  পরিবহন ফি যৌক্তিক কি না সে বিষয়ে মন্তব্য করতে রাজি হয় নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments