36 C
Bangladesh
Thursday, May 2, 2024
spot_imgspot_img
Homeসভাসাংবাদিক শহীদ উল্লাহ কাইছার আদর্শিক মানুষ ও বহুগুণের অধিকারী- দিদারুল কবীর রতন

সাংবাদিক শহীদ উল্লাহ কাইছার আদর্শিক মানুষ ও বহুগুণের অধিকারী- দিদারুল কবীর রতন

আবদুল্লাহ আল মামুন :
সাংবাদিক শহীদ উল্লাহ কাইছার আপাদমস্তক একজন আদর্শিক মানুষ। নীতি ও আদর্শ থেকে তিনি একটুও বিচ্যুত হননি। বহুগুণের অধিকারী শহীদ উল্লাহ কাইছার। একাধারে সাংবাদিক, গল্পকার ও সংগঠক। উন্নত চিন্তাধারার এই মানুষটি দীর্ঘ ৩০ বছর প্রবাসে থেকেও দেশের ও নিজ উপজেলার মানুষের কল্যাণে ভালো কিছু করার পরিকল্পনা দেখে সত্যিই ভালো লেগেছে। এসময় তরুন সাংবাদিকদের উদ্দেশ্যে সাংবাদিক শহীদ উল্লাহ কাইছারকে অনুসরণ করার আহ্বান জানান অনুষ্ঠানের প্রধান অতিথি মোঃ দিদারুল কবীর রতন। তিনি আরও বলেন, সাংবাদিকদের সৎ, বস্তু নিষ্ঠ,নির্ভীক দায়িত্বশীল এবং পেশাগত দায়িত্ব পালন করলে মানুষ আজীবন স্মরন রাখবে। সঠিক তথ্য ছাড়া ব্যক্তি আক্রমণ করে লেখালেখি করলে বস্তু নিষ্ঠতা হারায়।

পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। কোরআন তিলাওয়াত করেন মোঃ সাইফুল ইসলাম। পরে অতিথিরা “নিউইয়র্কের ৩০ বছর”বইটির মোড়ক উন্মোচন করেন

বিশিষ্ট সাংবাদিক দাগনভূঞার কৃতি সন্তান আমেরিকা প্রবাসী শহীদ উল্লাহ কাইছার-এর ” নিউইয়র্কের ৩০ বছর” বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সকালে
স্থানীয় ষ্টার রেডিসন কনভেনশন হলে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ফেনী প্রেসক্লাব (একাংশের) সাবেক সভাপতি ও আর টিভি ফেনী প্রতিনিধি সাংবাদিক আজাদ মালদারের সভাপতিত্বে ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিমুল নাদিমের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দাগনভূঞা উপজেলা পরিষদ চেয়ারম্যান ও বিশিষ্ট রাজনীতিবিদ মোঃ দিদারুল কবীর রতন।

উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে কবি রেজাউল হক হেলাল বলেন, দাগনভূঞার ইতিহাস, ঐতিহ্য ও শিল্প সাহিত্যের বিকাশে সাংবাদিক শহীদ উল্লাহ কাইছারের বহুমুখী প্রচেষ্টা মস্বর্নাক্ষরে লেখা থাকবে। একটি বই একটি ইতিহাস। যা আগামী প্রজন্মকে আলোকিত পথ দেখাবে। শহীদ কাইছারকে সত সাংবাদিকতার উজ্জল উপমা হিসাবে আখ্যায়িত করেন।

এসময় বিশেষ অতিথি’র বক্তব্যে সাংবাদিক শাহাদাত হোসেন বলেন, তিন দশক আগে একজন সংবাদকর্মী হিসেবে শহীদ উল্লাহ কাইছার এ দাগনভূঞা উপজেলায় অনেক কৃত্তি রেখে গেছেন, তিন দশক পরে আজও উপজেলার মানুষ স্বরণ রেখেছে। বর্তমানে মানুষ সাংবাদিকদের বিশেষ করে সংবাদমাধ্যমের বিষয়ে নানা রকম প্রশ্ন রাখে! সাংবাদিকদের পেশাদারিত্ব নিয়েও বিরূপ মন্তব্য করছে। তিনি তরুণ উদীয়মান গণমাধ্যমকর্মীদের উদ্দেশ্যে আরও বলেন, সাংবাদকর্মীদের অবশ্যই বস্তু নিষ্ঠ, নীতি আদর্শ মেনে চলে সাংবাদিককা করলে আজ যেভাবে সাংবাদিক শহীদ উল্লাহ কাইছার’কে স্মরণ করছি, তেমনি ভালো কাজ করলে মানুষ মনে রাখবে আজীবন। সাংবাদিকতার মূল শক্তি পেশাগত সততা। অনুমাননির্ভর তথ্য প্রচার সমাজের জন্য ক্ষতির কারণ হতে পারে। সেজন্য তথ্য প্রচারের ক্ষেত্রে এর সত্যতা বার বার যাচাই করে নিতে হবে।

বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন ফেনীর সময় পত্রিকার সম্পাদক মোঃ শাহাদাত হোসেন, কবি হেলাল একাডেমির প্রতিষ্ঠাতা ড. কবি রেজাউল হক হেলাল, বিশিষ্ট সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব
খায়েজ আহমেদ, সাবেক দাগনভূঞা পৌরসভার প্যানেল মেয়র মোঃ নজির আহমেদ, দাগনভূঞা প্রেসক্লাব সভাপতি সিরাজ উদ্দিন দুলাল, সাবেক সভাপতি আবু তাহের পন্ডিত, সোনালী ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার (অব:) মোঃ মোফিজুর রহমান, ন্যাশনাল ব্যাংক লিমিটেড দাগনভূঞা শাখার সহকারী শাখা ব্যবস্থাপক মিজানুর রহমান হিরো, রাজনৈতিক ব্যক্তিত্ব মোঃ কামাল উদ্দিন, রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোয়াজ্জেম হোসেন মালদার, রাজনৈতিক ব্যক্তিত্ব মনসুর আহমেদ, সমাজ সেবক আবদুর রাজ্জাক প্রমুখ। এসময় সমাজ সেবক ডাঃ মোহাম্মদ হানিফ, ডাঃ মোঃ শহিদ উল্যাহ ও সাংবাদিকসহ নানা শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

এসময় অন্যান্য বক্তারা, সাংবাদিক শহীদ উল্লাহ কাইছার এর জীবনের নানা স্মৃতি টেনে নবীন সাংবাদিকদের সততা ও বস্তুনিষ্ঠতার সাথে পেশাগত দায়িত্ব পালনের আহবান জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments