23 C
Bangladesh
Wednesday, May 8, 2024
spot_imgspot_img
Homeউদ্বোধনঅনুষ্ঠিত হতে যাচ্ছে বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াড ২০২২

অনুষ্ঠিত হতে যাচ্ছে বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াড ২০২২

নিজস্ব প্রতিবেদক :

শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানের ব্যাপক চর্চা, বিশেষত রাসায়নিক পরিমাপ বিষয়ে মেধার প্রতিযোগিতা ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০২২ সালের জানুয়ারি মাসের ২১ তারিখ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস্ (বিআরআইসিএম) দেশব্যপী স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে “কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াড ২০২২” আয়োজন করেছে।

অলিম্পিয়াডটি বিভাগীয় পর্যায় থেকে শুরু করে জাতীয় পর্যায়ে শেষ হবে। প্রতিযোগিতাটি তিনটি গ্রুপে অনুষ্ঠিত হবে; গ্রুপ-ক: ৮ম শ্রেণি থেকে দশম শ্রেণি, গ্রুপ-খ: একাদশ ও দ্বাদশ শ্রেণি । গ্রুপ গ: স্নাতক ও তদুর্ধ, প্রতিযোগিতার ১ম রাউন্ড প্রত্যেক বিভাগে অনুষ্ঠিত হবে। ১ম রাউন্ডে অংশগ্রহণকারী প্রত্যেকে পাচ্ছে সার্টিফেকেট। ১ম রাউন্ডে উত্তীর্ণ অংশগ্রহণকারীদের নিয়ে অনুষ্ঠিত হবে ২য় রাউন্ড এবং ২য় রাউন্ডের থেকে উত্তীর্ণ প্রতিযোগীদের নিয়ে জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত হবে ফাইনাল রাউন্ড,

উল্লেখ্য যে প্রতিটি রাউন্ডে পরীক্ষা হবে তিনটি গ্রুপে। ফাইনাল রাউন্ডের জন্য নির্বাচিত প্রতিযোগীদেরকে ল্যাবরেটরীতে দিনব্যাপী প্রস্তুতি সহায়তা দেয়া হবে এবং বিজয়ীদের জন্য থাকছে আকর্ষণীয় পুরষ্কার।

বরিশাল বিভাগের “কেমিক্যাল কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াড ২০২২” সম্পন্ন করার জন্য সার্বিক সহযোগিতায় রয়েছে, বরিশালের স্বনামধন্য স্বেচ্ছাসেবক সংগঠন কসমিক ও বরিশাল বিশ্ববিদ্যালয় সাইন্স ক্লাব।

বরিশাল বিভাগে অলিম্পিয়াড প্রতিযোগিতার সমন্বয়কারী হিসেবে রয়েছেন বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট অফ কেমিক্যাল মেট্রলজি ( বি আর আই সি এম) এর বৈজ্ঞানিক কর্মকর্তা মাহমুদুল হাসান রাজু, মোঃ মইনুল হুদা এবং মোঃ রাইসুল ইসলাম।

জাতীয় পর্যায়ে অলিম্পিয়াডের প্রধান সমন্বয়কারী এবং সার্বিক তত্ত্বাবধানে আছেন বিআরএইসিএম এর মহাপরিচালক ড. মালা খান।

বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াডের নিবন্ধনের শেষ তারিখ ১১ জানুয়ারি ২০২২। নিবন্ধনের জন্য কোনো ফি প্রযোজ্য নয়।

নিবন্ধন লিংক
http://eservice.bricm.gov.bd/index.php/training

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments