23 C
Bangladesh
Monday, May 6, 2024
spot_imgspot_img
Homeকৃষি ও প্রকৃতিকলাপাড়ায় ৪০ কেজিতে ধানের মন নির্ধারণের দাবিতে কৃষক সমাবেশ ও বিক্ষোভ মিছিল।

কলাপাড়ায় ৪০ কেজিতে ধানের মন নির্ধারণের দাবিতে কৃষক সমাবেশ ও বিক্ষোভ মিছিল।

নয়নাভিরাম গাইন (নয়ন)

কলাপাড়া পটুয়াখালী প্রতিনিধি।।

পটুয়াখালীর কলাপাড়ায় ৪০ কেজিতে মন ও ধানের লাভ জনক দাম নির্ধারণে সহ নানা দাবিতে কৃষক সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার(১১ডিসেম্বর) বেলা ১১ টায় বাংলাদেশ কৃষক সমিতি নীলগঞ্জ ইউনিয়ন শাখার আয়োজনে পাখিমারা বাজারে এই কৃষক সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। ঘন্টা ব্যাপী সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষক সমিতি কলাপাড়া উপজেলার সভাপতি ও নীলগঞ্জ ইউনিয়ন শাখার আহ্বায়ক জিএম মাহবুবুর রহমান। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,কমরেড নাসির তালুকদার সম্পাদক বাংলাদেশ কমিউনিস্ট পার্টি খেপুপাড়া শাখা ও সদস্য বাংলাদেশ কৃষক সমিতি কলাপাড়া উপজেলা শাখা,প্রভাষক মোঃ রফিকুল ইসলাম আহ্বায়ক বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি কলাপাড়া উপজেলা শাখা,সভাপতি মোঃনাসির উদ্দীন বিপ্লব কুয়াকাটা প্রেসক্লাব,সাধারণ সম্পাদক মোঃ আতাজুল ইসলাম বাংলাদেশ কৃষক সমিতি কলাপাড়া উপজেলা শাখা,সহ সভাপতি মোঃ আমিনুল ইসলাম বাংলাদেশ কৃষক সমিতি কলাপাড়া উপজেলা শাখা,সদস্য মোঃ আঃ হক গাজী বাংলাদেশ কৃষক সমিতি কলাপাড়া উপজেলা শাখা সহ প্রমুখ।

এসময় বক্তারা বলেন,আন্তর্জাতিক মাপ ৪০ কেজিতে মন থাকলেও কলাপাড়া উপজেলার সর্বত্র কৃষকদের ঠকিয়ে ধানের মন নেওয়া হয় ৪৮ /৪৯ কেজিতে। এছাড়াও আলু,পিয়াজ,
তরকারি,চাল,ডাল,তেল,লবন,মাছ সহ সমস্তপন্য ৪০ কেজিতে ক্রয় বিক্রয় হলেও শুধু ধান কেনার সময় ৪৮/৪৯ কেজিতে ক্রয় করে দালাল চক্র ধান ব্যাবসায়ীরা। এছাড়াও বক্তারা আরও বলেন, কৃষকদের প্রতিকেজি ধান উৎপাদন করতে
খরচ হয় ৩১ টাকা। কিন্ত সিন্ডিকেটের কারনে সেই ধান বিক্রি করতে হয় ২০ টাকা কেজী দরে। সেক্ষেত্রে কৃষকদের প্রতিকেজিতে ১১ টাকালচ হয়। যে কারনে কৃষকরা ফসল উৎপাদন থেকে মুখ ফিরিয়ে নিবে বলে তারা জানান। তারা অভিযোগ করে বলেন,সরকার ধানের দাম ১২০০ টাকা নির্ধারণ করলেও তা গোডাউনে বিক্রিকরার মত সুযোগ কৃষকরা পাচ্ছেনা। সেখানেও তারা বঞ্চিত হচ্ছে। তাই বক্তারা ৪০ কেজিতে মন,ধানের লাভজনক দাম,সরকারি ভাবে ধান ক্রয় নিশ্চিত করতে কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ব্যাবস্থা নেওয়ার জোরালো আহ্বান জানান তারা।
সমাবেশে শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ঢাকা কুয়াকাটা মহাসড়ক ধরে পাখিমারা বাজার প্রদক্ষিণ করে সমাবেশ স্থলে এসে শেষ হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন গনমাধ্যম কর্মী নয়নাভিরাম গাইন (নয়ন) প্রচার ও প্রকাশনা সম্পাদক বাংলাদেশ কৃষক সমিতি কলাপাড়া উপজেলা শাখা।

#

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments