40 C
Bangladesh
Monday, April 29, 2024
spot_imgspot_img
Homeঅভিযোগনওগাঁর ধামুইরহাটে সওজ এর জায়গা দখল করে অফিস, ক্লাব,দোকান নির্মাণ

নওগাঁর ধামুইরহাটে সওজ এর জায়গা দখল করে অফিস, ক্লাব,দোকান নির্মাণ

মুজাহিদ হোসেন, জেলা প্রতিনিধি নওগাঁঃ

নওগাঁর ধামইরহাটে সড়ক ও জনপদের (সওজ) দু’পাশের জায়গা দখল করে স্থায়ী দোকান, বিভিন্ন সমিতির অফিস, ক্লাব ঘরসহ নামে বেনামে স্থাপনা নির্মাণ করার অভিযোগ রয়েছে। কর্তৃপক্ষ কোন কার্যকরি পদক্ষেপ না নেওয়ায় স্থানীয় ও পথচারীদের মধ্যে চরম উৎকন্ঠা আর ক্ষোভ লক্ষ্য করা গেছে।

উপজেলা সদরস্থ আঞ্চলিক মহা সড়কের দু’পাশে স্থায়ী স্থাপনা নির্মাণ করা হয়েছে। বিশেষ করে লক্ষ্য করা গেছে থানার প্রাচীর নিয়ে সওজের জায়গায় টিন সেড দিয়ে কাঁচা তরিতরকারি, মাছ ও মাংসের দোকান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেের সীমানা প্রাচির সংলগ্ন হোটেল, বিভিন্ন সমিতি, ক্লাব, দোকান-পাঠ, গ্যারেজসহ বিভিন্ন ঘর নির্মাণ করেছে। পশু হাসপাতাল ঘেঁষে নির্মাণ করা হয়েছে বিভিন্ন দোকান। ডাক বাংলো, উপজেলা পরিষদ ও খাদ্য গুদামের সামনে, এসব ঘর নির্মাণ করে সমিতি ও ক্লাবের কার্যক্রম চালাচ্ছে দখলদাররা। আর ভোগান্তিতে পড়ছেন বিভিন্ন যান-বাহন, হেঁটে চলা স্কুল/কলেজগামী শিক্ষার্থী, শিক্ষক ও সাধারণ পথচারীরা। এমনিতেই সড়কে যানবাহনের সংখ্যা বেড়ে যাওয়ায় হেঁটে চলাচল করা দুরহ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আঞ্চলিক মহা সড়কে উপজেলা প্রশাসন সংলগ্ন, থানার প্রাচির ঘেঁষে (সওজ) জায়গা দখল করে এমন ভাবে স্থায়ী দোকান ঘর নির্মাণ কাজে বাধা না দিয়ে প্রশাসনের ভুমিকা নিয়ে স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ সৃষ্টি হয়েছে। অবৈধ ভাবে সওজের জায়গায় স্থাপনা নির্মাণ করায় উপজেলার বিভিন্ন সরকারি অফিস চিপা-চাপায় পড়েছে। অন্যদিকে কোন কোন অফিসের সাইনবোর্ড পর্যন্ত মানুষের নজরে আসেনা। অবৈধ স্থাপনার কারণে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটে এবং দূর্ঘটনা লেগেই থাকে। দু’পার্শে স্থাপনা গড়ে উঠার কারণে সড়ক সরু হয়ে যাওয়ায় ভারী কোন যানবাহন চলাচলে বাঁধার সম্মুখীন হন বলে স্থানীয়দের অভিযোগ। সওজের জায়গা অবৈধভাবে দখল করে ঘর নির্মাণকারী অনেকেই বলেন, সরকারি জায়গাতে আমরা ব্যবসা বানিজ্য করে খাচ্ছি তাতে ক্ষতির কোন কারণ দেখিনা।
নওগাঁ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর জানান, ইতোমধ্যেই দখলদারদের নোটিশ করা হয়েছে। আমাদের নিজস্ব ম্যাজিস্ট্রেড রয়েছে তাকে নিয়ে আমরা উচ্ছেদ অভিযান চালানো হবে। কোন ঘর সড়ক ও জনপদের জায়গায় নির্মাণ করেন তাহলে পরিদর্শন সাপেক্ষে সেই ঘরের অতিরিক্ত অংশ ভেঙ্গে দেয়া হবে এবং সওজের জায়গা উদ্ধার করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments