23 C
Bangladesh
Tuesday, May 7, 2024
spot_imgspot_img
HomeUncategorizedবিশ্বসেরা গবেষকদে তালিকায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৩৭ জন

বিশ্বসেরা গবেষকদে তালিকায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৩৭ জন

আরিফ হোসাইন, ববি প্রতিনিধি

অ্যালপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স কর্তৃক ২০২৩ সালের বিশ্বসেরা গবেষকের তালিকায় স্থান পেয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ৩৭ জন গবেষক।

আন্তর্জাতিকভাবে খ্যাতনামা এ সংস্থাটি শুক্রবার (৩০ জুন) তাদের ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করে। এ বছর ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২১৮টি দেশের ২১ হাজার ৯৭৭ টি বিশ্ববিদ্যালয়ের ১৩ লাখ ৫০ হাজার ৮ শত ৫২ জন গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশের ১৮০টি বিশ্ববিদ্যালয়ের ৯ হাজার ১৬৫ জন গবেষক স্থান পেয়েছেন।

বিশ্বসেরা গবেষকের তালিকায় ববির সেরা ১০ গবেষকের মধ্য প্রথম স্থান লাভ করেছেন পদার্থবিজ্ঞান বিভাগের চেয়্যারম্যান ও সহযোগী অধ্যাপক ড. মো. খোরশেদ আলম। শিক্ষার্থী হিসেবে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ আল জুবায়ের রয়েছেন ৭ নম্বরে।

এছাড়াও তালিকার শীর্ষ দশে ক্রমান্বয়ে রয়েছেন— কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক রাহাত হোসেন ফয়সাল, সয়েল এন্ড ইনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জামাল উদ্দিন, মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আবদুল কাইয়ুম, পদার্থবিজ্ঞানের সহকারী অধ্যাপক ড. মো. মাহফুজ আলম, মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মো. মাহীউদ্দিন সাব্বির, রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মাসুদ পারভেজ, ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের প্রভাষক আতিকুল হক ফরাজী এবং বায়োকেমিস্ট্রি ও বায়োটেকনোলজি বিভাগের চেয়্যারম্যান ও সহযোগী অধ্যাপক ড. রেহেনা পারভীনসহ প্রমুখ।

প্রসঙ্গত,এডি সায়েন্টিফিক ইনডেক্স সেরা গবেষক নির্বাচনের ক্ষেত্রে গুগল স্কলার রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার আই-টেন ইনডেক্স, এইচ ইনডেক্স এবং সাইটেশন স্কোর বিবেচনায় প্রতিবছর গবেষকদের এই র‌্যাংকিং মোট ১২টি ক্যাটাগরিতে প্রকাশ করে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments