38 C
Bangladesh
Monday, April 29, 2024
spot_imgspot_img
Homeউদ্যোক্তাআগৈলঝাড়ায় কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরন।

আগৈলঝাড়ায় কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরন।

শফিকুল ইসলাম।
স্টাফ রিপোর্টারঃ-

বরিশালের আগৈলঝাড়া উপজেলায় চারশত কৃষকের মাঝে পাঁচ কেজি বিজ, ড্যাপ সার বিশ কজি, পটাশ সার দশ কেজি বিনামূল্যে বিতরন করা হয়েছে। রিপার মেসিন ছয়টি, বোঙ্গা পাঁচটি ভর্তুকিতে বিতরন করা হয়। উপজেলা চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আঃ রইচ সেরনিয়াবাত বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ না করলে আজ আমরা বাঙ্গালি জাতি হিসেবে পৃথিবীর বুকে মাথা উচু করে দাড়াতে পারতাম না এবং বাংলাদেশী হিসেবে স্মীকৃতি লাভ করতে পারতাম না।

আমরা কৃষি নির্ভরশীল দেশ। এ দেশ নির্ভর করে কৃষি উৎপাদনের ওপর। বাংলাদেশের উন্নয়ন নির্ভর করে আপনারা যারা কৃষক ও কৃষি সংশ্লিষ্ট কাজে নিয়োজিত রয়েছেন।আপনাদের হাত শক্ত হলে দেশও শক্ত হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মনে করতেন কৃষকের উন্নয়ন সাধনের মাধ্যমেই বাংলাদেশের উন্নয়ন সাধন করা সম্ভব হবে। আর এ লক্ষে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন।
মৌসুমে আউশ ধানের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্বাধীনতার পর যে কৃষি জমি দেশে ছিলো, বিপুল জনসংখ্যার কারনে এখন তা কমেছে উল্লেখ করে চেয়ারম্যান বলেন, আমাদের ছোট একটা দেশ কিন্তু এখন বিপুল জনসংখ্যা। স্বাধীনতার সময় যখন দেশে ৭ কোটি মানুষ ছিলো এখন সেখানে ১৭ কোটি মানুষ। কিন্তু আমাদের এলাকা বৃদ্ধি পায়নি।তারপরও আপনাদের (কৃষকদের) আন্তরিকতা, নিরলস কষ্ট ও আপনাদের সহযোগীতা পেয়ে আজ বাংলাদেশে খাদ্য উৎপাদন এগিয়ে যাচ্ছে।

জনসংখ্যা বৃদ্ধি পেলেও আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে পেরেছি, এটা বিশ্বের আশ্চর্য একটা বিষয়।
এটা সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় কৃষি মন্ত্রনালয়ের বিভিন্ন অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন গবেষনা করে খাদ্য উৎপাদন বৃদ্ধি করায়। আগে যেখানে আমরা একটা ফসল উৎপাদন করতাম, এখন সেখানে দুটা-তিনটা ফসল উৎপাদন করি।
সোমবার (১৮ এপ্রিল) সকালে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব মোঃ সাখাওয়াত হোসেন, বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম ,কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায় । উপস্তিত ছিলেন উপজেলা প্রেসক্লাবের সভাপতিএইচএম মাসুম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments