31 C
Bangladesh
Saturday, April 27, 2024
spot_imgspot_img
Homeকৃষি ও প্রকৃতিকুয়াকাটা সৈকতে ভেসে আসছে মৃত ৫ফুট লম্বা ইরাবতী ডলফিন।

কুয়াকাটা সৈকতে ভেসে আসছে মৃত ৫ফুট লম্বা ইরাবতী ডলফিন।

আবুল হোসেন রাজু ,
কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি।

পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে একটি ৫ফুট লম্বা ইরাবতী ডলফিন ভেসে এসেছে। এর মাথা ও পিটের অংশে অংশে উপরের চামড়া উঠানো রয়েছে। বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে কুয়াকাটার গঙ্গামতি এলাকায় ৩৩ কানি পয়েন্ট ডলফিনটি দেখতে পায় কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্যরা।
ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন রাজু জানান, সকালে সৈকতে যাওয়ার পথে ডলফিনটিকে স্থানীয়রা এখানে দেখতে পায় পরে আমরা খবর পেয়ে ঘটনাস্থলে আসি। স্থানীয়দের সাথে কথা বলে জেনেছি এটি সকালের জোয়ারে পানিতে ভেসে এসেছে। পরে আমাদের কমিটির টিম লিডারকে জানাই।
সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, সমুদ্রের পরিবেশ বিনষ্ট হওয়ায় সামুদ্রিক প্রানীগুলো এভাবে মারা যাচ্ছে। আজকে ভেসে আসা ডলফিনটি ইরাবতী প্রজাতির পুরুষ ডলফিন। তবে বেশ লম্বা সময় পরে ফের এই ডলফিনটি আসলো।আমরা এটা নিয়ে গবেষণা চালাচ্ছি যে কেন প্রতিবছর এমন পরিবেশ তৈরি হচ্ছে।
কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, খবর পাওয়ার সাথে সাথে বনবিভাগকে অবগত করে আমাদের সদস্যরা নিরাপদ স্থানে ডলফিনটিকে মাটি চাপা দেয়ার ব্যবস্থা করেছি। এই উপকূলীয় এলাকাজুড়ে আমরা সার্বক্ষণিক কাজ করছি ডলফিন নিয়ে। আমরা উর্ধতন কতৃপক্ষের কাছে আবেদন জানাচ্ছি যাতে এই মৃত্যুর কারনগুলো বের করা হয়। চলতি বছরে এটাই প্রথম সৈকতে আসা মৃত ডলফিন ###
আবুল হোসেন রাজু ,
কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments