37 C
Bangladesh
Sunday, May 5, 2024
spot_imgspot_img
HomeUncategorizedফেনী জেলা আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর বৃক্ষরোপণ অভিযান

ফেনী জেলা আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর বৃক্ষরোপণ অভিযান

আবদুল্লাহ আল মামুন:
বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০২৩ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০২৩ এর অংশ হিসেবে ফেনী জেলা আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী র‌্যালি ও বৃক্ষরোপণ কর্মসূচী পালন করেছে।

রবিবার (২৫ জুন) সকালে বাহিনীর জেলা কমান্ড্যান্ট এর কার্যালয় প্রাঙ্গণে গাছের চারা রোপণের মাধ্যমে ‘বৃক্ষরোপণ কর্মসূচি-২০২৩’ উদ্বোধন করেন আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জেলা কমান্ড্যান্ট মোঃ জানে আলম সুফিয়ান পিএএম।

এতে উপস্থিত ছিলেন দাগনভূঞা উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা এ.কে.এম রুহুল আমিন ভূইয়া, সার্কেল অ্যাডজুট্যান্ট বিবি কুলছুম, উপজেলা প্রশিক্ষক মোঃ রাসেল মিয়া সহ  জেলার বিভিন্ন পদবীর কর্মকর্তা কর্মচারী, ব্যাটালিয়ন আনসার, সাধারণ আনসার ও ভিডিপি সদস্য সদস্যরা।

“সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ” প্রতিপাদ্যকে ধারণ করে বিশ্ব পরিবেশ দিবস ২০২৩ ও ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় বৃক্ষরোপণ অভিযান ২০২৩ উদযাপন করা হয়। 

এ কর্মসূচির আওতায় জেলা আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর অধীনে জেলার সকল উপজেলা, জেলা কার্যালয় মিলিয়ে মোট ১৬৫ টি ফলজ, বনজ ও ভেষজ গাছের চারা রোপণ করা হয়েছে।

জেলা কমান্ড্যান্ট মোঃ জানে আলম সুফিয়ান বলেন, প্রাকৃতিক ভারসাম্য ও প্রাকৃতিক পরিবেশ রক্ষাসহ সুনির্মল অক্সিজেন পেতে আমাদের বৃক্ষ রোপণের বিকল্প নেই। পর্যাপ্ত বৃক্ষরোপণের মাধ্যমে বৈশ্বিক উষ্ণতা, বন্যা, খরা ও ভূমিকম্পের মত প্রাকৃতিক দুর্যোগ হতে দেশকে রক্ষা করতে আনসার ও ভিডিপি কাজ করে যাচ্ছে। দেশের পরিবেশ রক্ষায় যেসব গাছের চারা রোপন করা হয়েছে তার সঠিক রক্ষণাবেক্ষণের জন্য সবাইকে আহ্বান জানান। তিনি আরও জানান, প্রতিবছর জেলায় এ বৃক্ষরোপণ কর্মসূচী পালন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments