29 C
Bangladesh
Tuesday, April 30, 2024
spot_imgspot_img
Homeইলিশবাউফলে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের দায়ে ২ জেলের কারাদণ্ড।

বাউফলে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের দায়ে ২ জেলের কারাদণ্ড।


জাহিদ শিকদার, বিশেষ প্রতিনিধি।
নিষেধাজ্ঞার ৫ম দিনে পটুয়াখালীর বাউফলের তেতুলিয়া নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের অপরাধে ২ জেলেকে আটক করা হয়েছে।
সোমবার (১৬ অক্টোবর) সকাল থেকে সন্ধা পর্যন্ত তেতুলিয়া নদীতে অভিযানকালে তাদের আটক করা হয়।এ সময় ১টি নৌকাসহ ১লক্ষ টাকা মূল্যর ৫হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে।
আটককৃত জেলেদেরকে মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইনে বাউফল উপজেলার হোসনাবাদ গ্রামের আঃ রব মোল্লার ছেলে নাসির মোল্লা (২৫) কে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড ও বাকেরগঞ্জ উপজেলার চর লক্ষি বর্ধন গ্রামের রশিদ হাওলাদারের ছেলে রাসেল (২১) কে ২১ দিনের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদাল ও অপর ১জেলে অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় তাকে পরিবারের জিম্মাদার ছেরে দেওয়া হয়েছে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক কুমার কুন্ডু।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ মাহবুব আলম তালুকদার এ তথ্য নিশ্চিত করে বলেন, মা ইলিশ রক্ষায় মৎস্য বিভাগ, পুলিশ, কোস্টগার্ড, নৌ পুলিশ ও নির্বাহী ম্যাজিষ্ট্রেটের অভিযান অব্যাহত রয়েছে।

তিনি আরও বলেন, জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে নষ্ট করার পাশাপাশি অসহায় দরিদ্র মানুষের মধ্যে জব্দকৃত ইলিশ মাছ বিতরণ করা হয়েছে।

ইলিশের প্রধান প্রজনন মৌসুম ১২ অক্টোবর থেকে ০২ নভেম্বর পর্যন্ত ২২ দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments