37 C
Bangladesh
Saturday, April 27, 2024
spot_imgspot_img
Homeঅভিযোগঅন্যের দখলীয় জমি নিজের দখলে নেওয়ার পাঁয়তারার অভিযোগ

অন্যের দখলীয় জমি নিজের দখলে নেওয়ার পাঁয়তারার অভিযোগ


মুজাহিদ হোসেন, নওগাঁ জেলা প্রতিনিধি:

নওগাঁর মহাদেবপুরে একই খতিয়ানের জমি হওয়ার অজুহাতে অন্যের ক্রয়কৃত ভোগদখলীয় জমি গৌতম চন্দ্র দাস (৪৫) নামের এক ব্যক্তির বিরুদ্ধে দখলে নেওয়ার পাঁয়তারার অভিযোগ উঠেছে। উপজেলার দক্ষিন হোসেনপুর মৌজার জমিটি প্রায় দুই বছর আগে কিনেছেন ফিরোজ হোসেন। অভিযোগ দখলীয় জমিটি প্রধান সড়কের পাশে অধিক মুল্যমানের হওয়ায় নিজের দাবী করে দখলের পাঁয়তারা করছেন গৌতম চন্দ্র। এঘটনায় শান্তি বজায় রাখতে চলতি মাসের ১১ তারিখে নওগাঁ’র অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে মামলা করেছেন ভুক্তভোগী জমির মালিক ফিরোজ হোসেন। এদিকে শান্তি বজায় রাখতে থানা পুলিশ উভয় পক্ষকে আদালতের নোটিশ দিয়ে সতর্ক করেছেন।

অভিযোগে জানা যায়, মহাদেবপুর উপজেলার নওগাঁ-মহাদেবপুর প্রধান সড়কের উত্তর পার্শ্বে জনৈক মৃত রামজয় মন্ডলের পুত্র মৃত জিতেন্দ্র নাথ মন্ডল এর দুই ছেলে নীরেন চন্দ্র মন্ডল ও উজ্জল কুমার মন্ডলের নিকট থেকে পৈত্রিক সম্পত্তি দক্ষিণ হোসেনপুর মৌজায় আর এস খতিয়ান ১৫৮, সাবেক দাগ ১১৮, ১১৯ যার হাল দাগ ১২৫, ১২৬ শ্রেণী ভিটা। জমির পরিমান ৩১ শতকের কাতে ০৩.৪৪ শতক এবং ১.৩৮ একরের কাতে ০১৫.৩২ শতক, সর্বমোট ০১৮.৭৬ (পৌনে উনিশ) শতাংশ জমি ক্রয় করেন বদলগাছী উপজেলার গোল্লা মাধবপাড়া নিবাসী মোজাম্মেল হকের পুত্র ফিরোজ হোসেন সরদার। এরপর ফিরোজ ক্রয়কৃত সম্পত্তির এক অংশে পাকা ঘর তুলে লেদ ব্যবসা শুরু করেন। অপর অংশে টিনের একটি ঘর এবং বাঁকি অংশে বেড়া দিয়ে ঘিরে মোট ১.৬৯ একর এর মধ্যে ০১৮.৭৬ শতাংশ দক্ষিনাংশে শান্তিপূর্ণ ভাবে ভোগ-দখল করছে।

ফিরোজ বলেন, দুটি দাগে হাত নকশা অনুসারে পৌনে ১৯ শতক জমি ক্রয় করে দখল নিয়েছি। এবং আমিই প্রথম কবলাদার। একটা দলিল ২১ সালে আরেকটা ২২সালে। খারিজ খাজনা সব আছে। এরপর থেকে আমি শান্তিপূর্ণভাবে ভোগদখল করছি। হঠাৎ গৌতম অন্যায়ভাবে আমার টিনের বেড়া দেওয়া প্রায় চার শতক জমি দখলে নেওয়ার পাঁয়তারা করছে। এই জন্য প্রতিকার পেতে আমি আদালতে মামলা করেছি।

অপরদিকে মহাদেবপুর উপজেলার শিবগঞ্জ বাজার এলাকার মৃত নগেন্দ্র নাথ দাসের পুত্র গৌতম চন্দ্র দাস ১৫৮ নং একই খতিয়ানের পৃথক দাগে শরীক জিতেন্দ্র নাথ মন্ডলের অপর ভাই ক্ষেত্র মোহনের নিকট থেকে মালিকানাধীন সম্পত্তি ক্রয় করে। জমি ক্রয় করে সম্পূর্ণ জমি দখল না পাওয়ায় গৌতম গায়ের জোরে ক্রয়কৃত দাগের সম্পত্তি বাদ দিয়ে প্রধান সড়কের পাশে অবস্থিত ১২৬ দাগে তার সমস্ত সম্পত্তি দাবী করে দখলের অপচেষ্টা করতে থাকে। অথচ শরীকানা অংশ হিসেবে গৌতম যার নিকট থেকে সম্পত্তি ক্রয় করেছেন সেই ক্ষেত্র মোহনের ১২৬ দাগে মোট সম্পত্তির মধ্যে ২১ শতাংশ সম্পত্তি অধিগ্রহণ হয়েছে। এবং ক্ষেত্র মোহন সাড়ে ১০ শতাংশ সম্পত্তির সড়ক সম্প্রসারণের নিকট থেকে মুল্যও নিয়েছেন। বাঁকী সাড়ে ১০ শতাংশ সম্পত্তি যথারীতি পরিত্যক্ত রয়েছে। অপর পৃথক দু’টি দাগে যথারীতি ফসল উৎপাদিত হচ্ছে। সেখানে সম্পত্তি না নিয়ে ফিরোজ হোসেনের দখলীয় সম্পত্তি জোর করে দখলের চেষ্টা চালাচ্ছে গৌতম। ফলে গৌতম চন্দ্রসহ ৬জনকে প্রতিপক্ষ করে জমির বর্তমান মালিক ফিরোজ হোসেন সুষ্ঠ বিচার দাবীতে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে ২৬৭ মিস/২০২৪ নম্বর মামলা করেছেন।

নোটিশ পাওয়ার কথা স্বীকার করে গৌতম চন্দ্র দাস মুঠোফোনে বলেন, আমি জমি কিনেছি ফিরোজের জমির পাশে। ওর জমির মালিক আলাদা, আমার জমির মালিক আলাদা। তবে জমি একই খতিয়ানের। ফিরোজের জমিতে আমার যাওয়ার প্রশ্ন উঠে না। আমি যে জমি ক্রয় করেছি সেই জমি বুঝে নেওয়ার জন্য চেষ্টা করতেছি। সরকারের সাথে এ্যাকোয়া করার বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, সাড়ে ২৪ শতকের মধ্যে সাড়ে দশ শতক করেছে। বাঁকি জমি ক্রয় করেছি।

মহাদেবপুর থানার তদন্তকারী কর্মকর্তা এস আই আমিনুল ইসলাম মুঠোফোনে বলেন, আদালতের ১৪৪/১৪৫ ধারার নির্দেশ মোতাবেক নালিশী সম্পত্তিতে শান্তি শৃংখলা বজায় রাখার জন্য উভয়পক্ষেকে নোটিশ প্রদান করা হয়েছে।

মহাদেবপুর উপজেলা সহকারী কমিশনার ভূমি রিফাত আরা মুঠোফোনে বলেন, আদালতের নির্দেশ মোতাবেক তদন্ত পূর্বক প্রতিবেদন প্রেরণ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments