38 C
Bangladesh
Thursday, May 2, 2024
spot_imgspot_img
Homeস্বেচ্ছাস্বেবী সংগঠননওগাঁর বদলগাছীতে" বদলগাছী মডেল প্রেসক্লাব ও সুরমা সমাজ উন্নয়ন সংস্থার যৌথ উদ্দ্যোগে...

নওগাঁর বদলগাছীতে” বদলগাছী মডেল প্রেসক্লাব ও সুরমা সমাজ উন্নয়ন সংস্থার যৌথ উদ্দ্যোগে তালবীজ রোপণ

মুজাহিদ হোসেন, নওগাঁ জেলা প্রতিনিধি

নওগাঁর বদলগাছীতে পরিবেশের ভারসাম্য রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায়, বিশেষত বজ্রপাত থেকে রক্ষা পেতে নওগাঁ জেলার বদলগাছীতে তাল গাছের চারা রোপন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। জানা যায়, বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে তাল গাছের চারা রোপণের উদ্যোগ নিয়েছে ‘বদলগাছী মডেল প্রেসক্লাব ও সুরমা সমাজ উন্নয়ন সংস্থা ’ নামের দুটি সংগঠন। সোমবার (৬ নভেম্বর ) বেলা ১১,৩০ টার সময় বদলগাছী নিমতলী – থেকে আঁখিরট্রি নামক গ্রামের সড়কের দুই পাশে তাল গাছের চারা রোপণের মাধ্যমে এই উদ্যোগের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিন ও বদলগাছী থানার অফিসার ইনচার্জ ওসি মোঃআতিয়ার রহমান এবং দুই সংগঠনের সদস্যরা। বদলগাছী মডেল প্রেসক্লাব ও সুরমা সমাজ উন্নয়ন সংস্থার সদস্য গণ মিলিত ভাবে সড়কে দু পাশে তাল গাছের চারা রোপণ করেছেন।

বদলগাছী থানার অফিসার ইনচার্জ ওসি মোঃআতিয়ার রহমান বলেন,একটা সময় গ্রাম- বাংলার বসতভিটা, প্রবেশপথ, পুকুরপাড়, অলিগলি, মেঠোপথসহ বিভিন্ন স্থানে দেখা যেত সারিসারি তালগাছ। তাতে ঝুলে থাকত বাবুই পাখির বাসা। খালে-বিলে দেখা যেত তাল গাছের তৈরি ডেঙ্গি নৌকা। শহরতলীতেও দেখা মিলত তালগাছের।
তবে এদৃশ্য এখন শুধুই অতীত। এছাড়াও গরমকালে এখনও তাল পাতার তৈরি পাখা ও তাল শাঁসের বেশ কদর রয়েছে। পাকা তাল দিয়ে তৈরি গ্রামীন পিঠাপুলিও পছন্দের তালিকায় রয়েছে নানাবয়সি মানুষের কাছে। এছাড়াও তালের রসে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে, যা থেকে সহজেই এই ভিটামিনের ঘাটতি পূরণ করা যেতে পারে। তাল রস থেকে তৈরি তালমিসরি সর্দি কাশির মহৌষধ, যকৃতের দোষ নিবারক ও পিত্তনাশক। তবে অন্যান্য গাছের তুলনায় উচু হওয়ায় বজ্রপাতের প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছে এই তালগাছ।

উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিন বলেন, তাল গাছ অনেক উঁচু হওয়ায় বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়-ক্ষতি নিরসনে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া মাটির ক্ষয় রোধ, প্রকৃতির ভারসাম্য রক্ষায় তালগাছের জুড়ি নেই। এর পাশাপাশি ঘরের খুঁটি ও হাতপাখা তৈরিতে তালগাছের ব্যবহার হয়ে আসছে দীর্ঘদিন ধরে। তাল পাতার পাখা আমাদের ঐতিহ্যের একটি অংশ। তাল গাছের ডালের আঁশ থেকে রকমারি দ্রব্যাদি প্রস্তুত হয়। তবে ইদানিং তাল গাছের সংখ্যা ক্রমেই হ্রাস পাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments